ফিনল্যান্ডের উৎসবে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’

বিনোদন

ছোট ছবি নিয়ে বিশ্বে যে উৎসবগুলো হয়, তার মধ্যে অন্যতম ফিনল্যান্ডের টেম্পেয়ার চলচ্চিত্র উৎসব। উৎসব শুরু হচ্ছে ৬ মার্চ। চলবে ১০ মার্চ পর্যন্ত। ৫ দিনের এই উৎসবে ১০টি স্থানে ৪০০ ছবি প্রদর্শিত হবে। ধারণা করা হচ্ছে, এবার উৎসবে ৩০ হাজার দর্শক অংশ নেবেন। উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছে চার সহস্রাধিক ছবি। তার মধ্য থেকে ৪৭টি দেশের ৫৯টি ছবি প্রতিযোগিতা বিভাগের জন্য চূড়ান্ত করা হয়েছে। অং রাখাইন পরিচালিত বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য লাস্ট পোস্ট অফিস’ রয়েছে মূল প্রতিযোগিতা বিভাগে।

এর আগে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরস বিভাগে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’ ছবির আন্তর্জাতিক উদ্বোধনী প্রদর্শনী হয়। এ ছাড়া ফ্রান্সের বাণিজ্যিক নগরী হিসেবে পরিচিত ক্লেহমো ফেঁরোতে অনুষ্ঠিত উৎসবের ৪১ তম আসরে প্রদর্শিত হয় ছবিটি।

অং রাখাইনের প্রথম ছবি ‘মর থেংগারি’ (মাই বাইসাইকেল) চাকমা ভাষায় নির্মিত হয়। ‘দ্য লাস্ট পোস্ট অফিস’ তাঁর দ্বিতীয় ছবি। এই ছবি নিয়ে অং রাখাইন আগেই বলেছেন, ‘আমাদের দেশের পোস্ট অফিস ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছে। চিঠির আদান-প্রদান নেই বললেই চলে। আমার এই স্বল্পদৈর্ঘ্য ছবিতে বিলুপ্তির পথে থাকা এমন একটি পোস্ট অফিসকে দেখানো হয়েছে। নিজেদের অস্তিত্ব সংকটের কথা জেনেও সেই পোস্ট অফিসের পোস্টমাস্টার আর ডাকপিয়ন মনের আনন্দে কাজ করছে।’

‘দ্য লাস্ট পোস্ট অফিস’ ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আশীষ খন্দকার, শাহরিয়ার ফেরদৌস সজীব ও অশোক ব্যাপারী। ছবির কাহিনি লিখেছেন রাজীব রাফি। ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজ। যৌথভাবে প্রযোজনা করেছেন রুবাইয়াত হোসেন ও আদনান ইমতিয়াজ আহমেদ।


Leave a Reply

Your email address will not be published.