বাংলাদেশে সমরাস্ত্র তৈরি করতে চায় তুরস্ক

Uncategorized আন্তর্জাতিক


সামরিক বিশ্লেষক ঃ পশ্চিমা জোট ন্যাটোর একমাত্র মুসলিম দেশ তুরস্ক প্রযুক্তি হস্তান্তর করে বাংলাদেশে সমরাস্ত্র তৈরি করার আগ্রহ প্রকাশ করেছে ।

গত ১৬ নভেম্বর ঢাকায় সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ আয়োজিত মিট দ্য অ্যাম্বাসেডর অনুষ্ঠানে এ তথ্য জানান ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান।

তিনি বলেন, বাংলাদেশ তুরস্ক থেকে আর্মার্ড পারসোনেল ক্যারিয়ার, রকেট লঞ্চার, ড্রোনসহ আরও অনেক পণ্য কিনেছে। আগামীতে আমরা আরও বেশি ও উচ্চ প্রযুক্তির সমরাস্ত্র বিক্রি করতে চাই।

তবে এটি শুধু ক্রয়-বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত নয়। তুরস্ক প্রযুক্তি হস্তান্তর করে বাংলাদেশে সমরাস্ত্র তৈরি করতে চায়।

ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত আরও বলেন, তুরস্কের একটি কোম্পানি বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিকে শেল বানানোর প্রযুক্তি দিয়েছে এবং সেটি এখানে বানানো হচ্ছে।

এ ছাড়া আমরা পেট্রল বোট তৈরির জন্য প্রযুক্তি হস্তান্তরের প্রস্তাব করেছি। এটি গ্রহণ করলে নয়টি পেট্রল বোট খুলনা ও চিটাগাংয়ে তৈরি করা হবে।

তিনি বলেন, গত ১৫ বছরে তুরস্কের কোম্পানিগুলো প্রতিরক্ষা পণ্য উৎপাদনে অনেক উন্নতি করেছে। তারা এখন ন্যাটো মানের পণ্য উৎপাদন এবং শর্ত ছাড়া সুলভ মূল্যে বিক্রি করছে।

বাংলাদেশের প্রায় তিন হাজার সেনা কর্মকর্তা তুরস্কে প্রশিক্ষণ নিয়েছে। প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা সংক্রান্ত সমঝোতার অধীনে বাংলাদেশ তুরস্ক থেকে অর্থ নিয়ে প্রতিরক্ষা পণ্য কিনতে পারবে। (সুত্রঃ বিএমএ)


Leave a Reply

Your email address will not be published.