আইনজীবীর সহকারীকে হত্যার দায়ে ১২ জনের মৃত্যুদন্ড

অপরাধ আইন ও আদালত

কিশোরগঞ্জ প্রতিনিধি
ঢাকার জজ কোর্টের আইনজীবীর সহকারী মোবারক হোসেন ভুঁইয়াকে হত্যার দায়ে ১২ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। সোমবার সকালে ঢাকার ৩ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মনির কামাল এই আদেশ দেন। রায়ে দুইজনের এক বছর করে কারাদ- এবং একজনকে খালাস দেওয়া হয়।
ফাঁসির দ-প্রাপ্তরা হলেন- মাহবুবুর রহমান ভূইয়া, মোজাম্মেল হক ওরফে বাদল ভূঁইয়া, আফজাল ভূঁইয়া, এমদাদুল হক ওরফে সিকরিত ভূঁইয়া, নয়ন ভূঁইয়া, দেলোয়ার হোসেন ওরফে দিলিপ, সুলতানা আক্তার, শিপন মিয়া, বিধান সন্যাসী ও নীলুফা আক্তার। এক বছর করে দ- পাওয়া দুইজন হলেন- শামীম ওরফে ফয়সাল বিন রুহুল এবং তাসলিমা আক্তার। আর খালাস দেওয়া হয় জয়নাল আবেদীন ওরফে ফালুকে। জমি নিয়ে বিরোধের জের ধরে ২০১৫ সালের ২২ অক্টোবর প্রাথমিক বিদ্যালয়ের মাঠের পাশে মৃত্তিকা প্রতিবন্ধী ফাউন্ডেশনের ঘর নির্মাণকে কেন্দ্র করে দ-প্রাপ্তরা মোবারক হোসেনের পেটে বল্লম দিয়ে আঘাত করেন। এতে মারা যান মোবরাক। পরদিন মোবারকের ছোট ভাই ১৬ জনকে আসামি করে মামলা দায়ের করেন।
২০১৭ সালের ২ জানুয়ারি বাজিতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামলার তদন্ত শেষে ১৬ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। একই বছর ১৭ ডিসেম্বর একই ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু করেন। বিচারকালে ট্রাইব্যুনাল চার্জশিটের ৩১ জন সাক্ষীর মধ্যে ২৩ জনের সাক্ষ্য গ্রহণ করেন। দীর্ঘ শুনানি শেষে আদালত আজ এই রায় ঘোষণা করেন। আসামিদের মধ্যে আট জন কারাগারে, একজন জামিনে ও বাকিরা পলাতক আছেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *