ব্রাহ্মণ্বাড়িয়ায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের মোবাইল কোর্ট কর্তৃক আদর্শ মাতৃভান্ডার ও দি ঝুমুর হোটেল এন্ড রেস্টুরেন্ট কে ২ লাখ টাকা জরিমানা

Uncategorized আইন ও আদালত


নিজস্ব প্রতিনিধি ঃ রবিবার ২৭ নভেম্বর বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান এর নেতৃত্বে ব্রাহ্মণবাড়িয়া জেলায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা কালে “আদর্শ মাতৃভান্ডার, মাতৃভান্ডার ও দি ঝুমুর হোটেল এন্ড রেস্টুরেন্ট” প্রতিষ্ঠান গুলোতে খোলা ডাস্টবিন, অত্যন্ত অপরিষ্কার-অপরিচ্ছন্ন রান্নাঘর, লেভেলিং প্রবিধানমালা- ২০১৭ লংঘন সহ নানাবিধ অসঙ্গতি পরিলক্ষিত হয়।

এছাড়া প্রতিষ্ঠানগুলো তাদের হালনাগাদকৃত ট্রেড লাইসেন্স, রেস্তোরাঁ নিবন্ধন সনদ, ফায়ার লাইসেন্স, কর্মচারীদের স্বাস্থ্য সনদ এবং পেস্ট-কন্ট্রোল প্রমাণক যথাযথভাবে প্রদর্শনে ব্যর্থ হয়।

এ সকল অপরাধে আদর্শ মাতৃভান্ডার ও মাতৃভান্ডার প্রতিষ্ঠান দুটির কর্তৃপক্ষকে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর বিধানানুযায়ী ১,০০,০০০ (এক লক্ষ টাকা) করে এবং দি ঝুমুর হোটেল এন্ড রেস্টুরেন্ট কর্তৃপক্ষ কে ২,০০,০০০ (দুই লক্ষ টাকা) জরিমানা করা হয়। অনাদায়ে তিন মাস বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এসময় প্রতিষ্ঠানগুলো তাৎক্ষণিক অর্থদণ্ড প্রদানে সম্মত হলে তা আদায় করা হয়।

প্রতিষ্ঠান কর্তৃপক্ষগুলোকে খাদ্যদ্রব্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষন ও ভোক্তাদের স্বাস্হ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়। প্রতিষ্ঠান কর্তৃপক্ষগুলোও নির্দেশনা মেনে চলবেন বলে অঙ্গীকার করেন।

জেলা প্রশাসন, ব্রাহ্মণবাড়িয়ার সার্বিক সহযোগিতায় অভিযানকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, ব্রাহ্মণবাড়িয়া এর সাপোর্টিং টিম এবং জেলা পুলিশ, ব্রাহ্মণবাড়িয়ার একটি চৌকস টিম উপস্থিত ছিলেন।
জনস্বার্থে এজাতীয় কার্যক্রম অব্যাহত থাকবে।


Leave a Reply

Your email address will not be published.