বিচারপতিদের বিচার নিয়েই ধোঁয়াশা অফিস করছেন ৩ অভিযুক্ত

আইন ও আদালত এইমাত্র জাতীয়

বিশেষ প্রতিবেদক : পেশাগত অসদাচরণ এবং অনিয়মে অভিযুক্ত তিন বিচারপতি অবকাশকালীন ছুটির পর অফিস করছেন। তবে বিচারকাজে অংশ নিচ্ছেন না তারা। এদিকে বিচারপতিদের বিরুদ্ধে অভিযোগ তদন্তের বিষয়ে কিছুই জানেন না বলে মন্তব্য করেছে আইনজীবী সমিতি ও রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা। বিষয়টি খোলাসা করা উচিৎ বলে মনে করেন, সাবেক বিচারপতি এম আমীর উল ইসলাম।
দেশের ইতিহাসে প্রথমবারের মত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের তিন বিচারপতির পেশাগত অসদাচরণ ও অনিয়মের তদন্ত হচ্ছে। গত ২২ আগস্ট বিষয়টি প্রকাশ্যে আসলে ঐ দিন সুপ্রিম কোর্ট জানায়,তাদের বিচারকার্য থেকে বিরত রাখা হয়েছে এবং তারা ছুটি নিয়েছেন।
এর দুই মাস পর এসে কোন প্রক্রিয়ায় তদন্ত এগুচ্ছে এ নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে। বিষয়টিও খোলাসা করেনি সুপ্রিম কোর্ট। আইনজীবী সমিতির নেতা এবং অ্যার্টনি জেনারেল বলছেন, এ বিষয়ে তারা কিছুই জানেনা।
ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, কোন আইনে বা কিভাবে তদন্ত হচ্ছে সেটা এখনও জানানো হয়নি।
অ্যাড.এম আমীন উদ্দিন বলেন, সেটা তো আমি বলতে পারবো না ভাই, এটা একেবারে গোপনে হয়। এটা তারা কাউকে জানায়নি।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, প্রধান বিচারপতি, মন্ত্রণালয় এবং রাষ্ট্রপতি- এ বিষয়টি তাদের আওতার মধ্যে। এ ব্যাপারে কি হচ্ছে, আমি এখন কিছু বলতে পারবো না।
এদিকে, ছুটি শেষে তিন বিচারপতিই বিচারকাজে অংশ না নিলেও অফিস করছেন বলে জানা গেছে।
সাবেক বিচারপতি এম আমীর উল ইসলামের মতে, বিচারপতিদের বিরুদ্ধে উঠা অনিয়ম তদন্তে গোপনীয়তা রক্ষা ঠিক নয়। তাদের অফিস করা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।
সাবেক বিচারপতি এম আমীর উল ইসলাম বলেন, তদন্তটা প্রকাশ্যে হওয়া উচিত। প্রকাশ্যে হলে সুবিধাটা হল সাধারণ মানুষ সব জানতে পারবে।
যদিও এ বিষয়ে সুপ্রিম কোর্টের সিনিয়র বেশ কয়েকজন আইনজীবী কথা বলতে রাজি হননি।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *