নিবন্ধনহীন নামসর্বস্ব সংগঠন বিসিএফএ এর ব্যানারে অনুষ্ঠিত হচ্ছে ‘ঢাকা ক্যাটল এক্সপো ২০২৩’

Uncategorized জাতীয়


নিজস্ব প্রতিবেদকঃ ঃ নামসর্বস্ব সংগঠন বাংলাদেশ ক্যাটল ফারমার্স এসোসিয়েশন (বিসিএফএ) এর ব্যানারে অনুষ্ঠিত হচ্ছে ‘ঢাকা ক্যাটল এক্সপো ২০২৩’। সদ্য গজিয়ে ওঠা এই সংগঠনকে দিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আগামী ৬-৭ জানুয়ারি রাজধানীর আগারগাঁওস্থ পুরনো বাণিজ্য মেলার মাঠে এই এক্সপো করছে বলে সামাজিক মাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারণা চলছে। তবে এ বিষয়ে স্পষ্ট বক্তব্য পাওয়া যায়নি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও যুব উন্নয়ন অধিদফতরের পক্ষ থেকেও।
এ বিষয়ে প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা: মনজুর মোহাম্মদ শাহজাদা বলেন, এই সংগঠন ও প্রোগ্রাম সম্পর্কে আমাদের কোনো কিছু জানা নেই, কোনো যোগাযোগ নেই। এদের নিবন্ধনও নেই।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ২৪ নভেম্বর সচিবালয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ‘ঢাকা ক্যাটল এক্সপো ২০২৩’ এর লোগো উন্মোচন করেন। গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সে দিন জানানো হয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং প্রস্তাবিত বাংলাদেশ ক্যাটল ফারমার্স এসোসিয়েশন (বিসিএফএ) যৌথ উদ্যোগে যুবসমাজ ও শিক্ষিত যুবকদের উন্নয়নের লক্ষ্যে গরু হৃষ্টপুষ্টকরণ সারা দেশের খামারিদের উৎসাহিত করা ও দেশের গোশজাত শিল্প উন্নয়নের লক্ষ্যে এই এক্সপো অনুষ্ঠিত হচ্ছে। পরে গত ২৬ নভেম্বর রাতে রাজধানী ঢাকার মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় আল মদিনা ক্যাটল ফার্ম প্রাঙ্গণে জমকালো আয়োজনে কেক কেটে লোগোর উন্মোচন করা হয়। ডেইরি সান প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাসুদুল ইসলাম জিসানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, যুব উন্নয়ন অধিদফতরের পরিচালক (প্রশাসন) মো: আব্দুল হামিদ খান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপ-সচিব মো: লিয়াকত আলী, আল মদিনা ক্যাটেল ফার্মের ব্যবস্থাপনা পরিচালক রমজান আলী ড্যানি এবং আর কে এগ্রো ফার্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কামরান আহমেদ রাসিবসহ অনেকে। সে দিন জানানো হয়, এক্সপোতে ১৫০টি গরু প্রদর্শনী প্যাভিলিয়ন থাকবে, যাতে ঢাকা বিভাগের ১৫০ জন খামারি অংশগ্রহণ করতে পারবে এবং প্রায় ৬০০টি গরু, ছাগল, মহিষ, দুম্বা ও ভেড়া প্রদর্শিত হবে। তা ছাড়া থাকবে ৩০টি স্টল। খামার সংশ্লিষ্ট এগ্রো টুলস কোম্পানি, ঔষধ কোম্পানি, গো-খাদ্যের কোম্পানি ছাড়াও এতে অতিথিদের জন্য ফুড কোর্ট এবং বাচ্চাদের খেলার জায়গা থাকবে। ‘ঢাকা ক্যাটল এক্সপো ২০২৩’ নামে ফেসবুকে একটি পেজ করা হয়। এতে নানা রকম প্রচারণা চালাচ্ছেন সংশ্লিষ্টরা। আর কে এগ্রো ফার্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কামরান আহমেদ রাসিবের সাথে কথা হয় এই প্রতিবেদকের। তিনি নিজেকে প্রস্তাবিত বাংলাদেশ ক্যাটল ফারমার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক হিসেবে পরিচয় দেন। তিনি জানান, এই এক্সপোতে অংশগ্রহণের জন্য সারা দেশের প্রায় ১০০ খামারি রেজিস্ট্রেশন করেছেন।
আগামী ১ জানুয়ারির মধ্যে এ বিষয়ে বিস্তারিত গণমাধ্যমকে জানানো হবে। রাসিব বলেন, আমাদের এই সংগঠনটি প্রস্তাবিত। ১০০ জনেরও বেশি এর সদস্য। নিবন্ধনের জন্য সংশ্লিষ্ট জায়গায় আবেদন করা হয়েছে। আল মদিনা ক্যাটল ফার্মের ব্যবস্থাপনা পরিচালক রমজান আলী ড্যানি প্রস্তাবিত কমিটির সভাপতি। তবে তিনি দাবি করেন, ডেইরি সান প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাসুদুল ইসলাম জিসান প্রস্তাবিত কমিটির কোথাও নেই।
জানা গেছে ,গত বছরের ৩ আগস্ট জিসানকে এক সহযোগীসহ বিপুল পরিমাণ অস্ত্র, মাদক ও ভারতীয় জাল রুপিসহ গ্রেফতার করেছিল র্যাব। তিনি আলোচিত মডেল ফারিয়া মাহবুব পিয়াসা চক্রের সদস্য। বিশেষ ক্ষমতা আইন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, অস্ত্র নিয়ন্ত্রণ আইন এবং পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা রয়েছে বর্তমানে জামিনে থাকা আলোচিত জিসানের বিরুদ্ধে। ‘ক্যাটল এক্সপো-২০২৩’ এর লোগো উন্মোচন থেকে শুরু করে পরবর্তীতে প্রত্যেকটি কার্যক্রমেই নেতৃত্ব দিচ্ছেন এই জিসান। কিন্তু, কৌশলে তিনি সংগঠনটির মূল নেতৃত্বের বাইরে থাকছেন বা রাখা হয়েছে, যাতে সমালোচনা এড়িয়ে চলা যায়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বাণিজ্য সংগঠন আইন ২০২২ অনুযায়ী ‘কোনো সংগঠন, বাণিজ্য সংগঠন হিসাবে কার্য পরিচালনা করিতে পারিবে না যতক্ষণ না উহা সরকারের নিকট হইতে লাইসেন্স প্রাপ্ত হয়। অথচ নামসর্বস্ব প্রস্তাবিত বাংলাদেশ ক্যাটল ফারমার্স এসোসিয়েশনের ব্যানারে খামারিদের এক্সপো করছে সরকারি প্রতিষ্ঠান!এ বিষয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিনকে ফোন দিলেও তিনি রিসিভ করেননি। এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল দেশের বাইরে রয়েছেন। তার একান্ত সচিব (পিএস) আবু নাছের ভূঁঞার কাছে ক্যাটল এক্সপো অনুষ্ঠানের বিষয়ে জানতে চাইলে বলেন, শুনেছি।
তবে এ বিষয়ে যুব উন্নয়ন অধিদফতরের সাথে কথা বলেন। প্রতিমন্ত্রী সেখানে প্রধান অতিথি কি না জানতে চাইলে তিনি বলেন, আমি জানি না। আমার কাছে এ বিষয়টি (প্রোগ্রাম) এখনো আসেনি। কার্ড আসলে বুঝতে পারবো। স্যার তো দেশের বাইরে। তিনি আসলে বলতে পারবো এ বিষয়ে।
এ বিষয়ে যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মো: আজহারুল ইসলাম খান বলেন, একটা প্রোগ্রাম আছে (এক্সপো)। ডিটেইলস এই মুহূর্তে বলতে পারছি না।’ প্রতিমন্ত্রী চিফ গেস্ট কি না জানতে চাইলে তিনি বলেন, হ্যাঁ হ্যাঁ, এ রকম একটা (প্রোগ্রাম) আছে। সে ক্ষেত্রে যে সংগঠনের মাধ্যমে এক্সপো করছেন সেই সংগঠনটি তো নিবন্ধিত না, তা হলে কীভাবে আপনারা করছেন? জবাবে তিনি বলেন, দেখি একটু ক্রস চেক করতে হবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *