আফ্রিকার দেশ মালির শান্তিরক্ষা মিশন থেকে সরে যাচ্ছে শক্তিশালী দেশগুলো

Uncategorized আন্তর্জাতিক


নিজস্ব প্রতিবেদক ঃ আফ্রিকার দেশ মালির শান্তিরক্ষা মিশন থেকে সরে যাচ্ছে শক্তিশালী দেশগুলো, বাংলাদেশকে আরো সৈন্য পাঠানোর অনুরোধ জাতিসংঘের।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের সবচেয়ে বড় এবং ঝুকিপূর্ণ দেশ মালি মিশন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে ব্রিটেন, সুইডেন, জার্মানি, ফ্রান্স, ইকুয়েডর, এবং আইভরি কোস্ট। মালির পরিস্থিতি প্রতিনিয়ত ভয়াবহ রুপ ধারণ করার প্রেক্ষিতে নিজ নিজ দেশের সৈন্যদের ফিরিয়ে নিচ্ছে তারা। জাতিসংঘের আইন অনুযায়ী মালিতে মিশন পরিচালনা করার অপারগতা প্রকাশ করেছে দেশগুলো।

এই ম্যাস ফোর্স উইথড্র এর প্রেক্ষিতে জাতিসংঘ বাংলাদেশের সাথে আলোচনা করছে আরো সৈন্য পাঠাতে।পাশাপাশি মালি মিশনের জন্য বাংলাদেশকে এট্যাক হেলিকপ্টার পাঠানোরও অনুরোধ করেছে। এতদিন মালিতে জার্মানরা লাইট এট্যাক হেলি ব্যবহার করত।তবে জার্মানরা মিশন ছাড়ার ঘোষণার কারণে গ্রাউন্ড ট্রুপসরা আর এয়ার সাপোর্ট পাচ্ছেনা। এতে পরিস্থিতি আরো ঘোলাটে হয়েছে।

এছাড়াও মালির বর্তমান শাসকগোষ্ঠী রাশিয়া ঘেঁষা বলেও সন্দেহ করা হচ্ছে। যার প্রধান কারণ মালিতে উল্লেখযোগ্য হারে রাশিয়ান ওয়াগনারদের উপস্হিতি বেড়েছে। (তথ্য সূত্র ঃ ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published.