রাবি প্রতিষ্ঠাতা জননেতা মাদার বখশ্ এর ৫৬তম মৃত্যুবার্ষিকী পালিত

Uncategorized অন্যান্য


রাজশাহী প্রতিনিধিঃ অবিভক্ত বাংলার প্রাদেশিক আইন পরিষদ সদস্য, মহান ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রতিষ্ঠাতা জননেতা মাদার বখশ্ এর ৫৬তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। শুক্রবার (২০ জানুয়ারি) বিকেল ৪টায় রাজশাহী প্রেসক্লাবে এক স্মরণ সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ যৌথভাবে এ সভার আয়োজন।

এতে সভাপতিত্ব করেন সংগঠন দুটির সভাপতি ও মাদার বখশ্ এর নাতি সাইদুর রহমান। সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আসলাম-উদ- দৌলার সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজশাহী প্রেসক্লাবের আজীবন সদস্য গোলাম সারওয়ার। সভায় মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক ওয়ালিউর রহমান বাবু, বিটিসি নিউজের সম্পাদক খন্দকার মোস্তাফিজুর রহমান রেজা, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সহঃ সভাপতি সালাউদ্দিন মিন্টু, প্রচার সম্পাদক সাংবাদিক আমানুল্লাহ আমান, আইন বিষয়ক সম্পাদক হোসনে আলী পেয়ারাসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, জননেতা মাদার বখশ্ ছিলেন রাজশাহীর গণমানুষের পরম শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। দেশ নন্দিত সমাজসেবক ও উত্তরাঞ্চলে শিক্ষা বিস্তারের অন্যতম অগ্রদূত তিনি। মাদার বখশ ১৯৫০ সালের ১৯ সেপ্টেম্বর থেকে ১৯৫৪ সালের ২২ জুন পর্যন্ত রাজশাহী পৌরসভার নির্বাচিত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তার আমলেই তৎকালীন রাজশাহী পৌর এলাকায় ব্যাপক উন্নতি সাধিত হয়। মাদার বখশ তার সুষম উন্নয়ন কার্যক্রমের মধ্য দিয়ে জনগণের ভালোবাসা অর্জন করেন। তিনিই রাজশাহী নিউ মার্কেটের রূপকার। তারা বলেন, নিরলস শ্রম সাধনা ও অধ্যাবসায়ের মাধ্যমে জাতীয় জীবনে অসামান্য অবদান রেখে গেছেন মাদার বখশ্। এসব গুণীজনকে স্মরণ করা সকলের দায়িত্ব।

এদিনের স্মরণ সভায় উপস্থিত ছিলেন- জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সদস্য মাজেদুর ইসলাম, বোয়ালিয়া থানা কমিটির আহবায়ক সাগর নোমানী, সদস্য সচিব সাজেদুর হক টিটু, জুবায়ের আলম রাজন, হারুনর রশীদ, আরিফুল ইসলাম, সাবেক রাসিক কাউন্সিলর ফারজানা হক, রায়হান ফেরদৌস, আইয়ুবি আলী তালুকদার, সামিউল ইসলাম সামু, ইয়াসমিন আরা হক, মোসা. হাবিবা, মো. আকবর হোসেন, সালাউদ্দিন আহমেদ সোহাগ, মিজানুর রহমান মিজান, মো. বাবু,সাহিদ সন, আরিফুল ইসলাম, দৈনিক সময়ের কাগজ ও সাপ্তাহিক বাংলার বিবেক পত্রিকার স্টাফ রিপোর্টার অভিলাষ দাস তমাল, উত্তরকোণ ও দখিনের ক্রাইম পত্রিকার স্টাফ রাতুল সরকার, দৈনিক সময়ের কাগজ ও সাপ্তাহিক বাংলার বিবেক পত্রিকার এহসান হাবিব তারা, অনলাইন নিউজ পোর্টাল নতুন মাত্রার ইফফাত আরা, প্রকৌশলী রুকাইয়া চৌধুরী, ডা. সানজিদা ইসলাম প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published.