বাংলাদেশের ইতিহাসে এতো উন্নয়ন কল্পনা করা যায়নি–মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম

Uncategorized জাতীয়


নিজস্ব প্রতিবেদক ঃ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বাংলাদেশে প্রাণিসম্পদের বৈপ্লবিক উন্নয়ন হয়েছে। এত উন্নয়ন বাংলাদেশের ইতিহাসে কল্পনা করা যায়নি।

গতকাল বৃহস্পতিবার ১৯ জানুয়ারি, দুপুরে সাভারের কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের কলমা অংশে নির্মিত টোটাল মিক্সড রেশন (টিএমআর) প্ল্যান্ট উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, প্রাণির জন্য খাবারের চাহিদাটা সবচেয়ে বেশি লক্ষণীয়। বিদেশ থেকে সব খাবার আমদানি করতে গেলে যেমন বৈদেশিক মুদ্রা চলে যাচ্ছে, আবার অনেক ক্ষেত্রে এ জাতীয় খাবার আনতে গিয়ে আমরা আন্তর্জাতিকভাবে নানা সংকটে পড়েছি।

সরকার চিন্তা করেছে, দেশে অভ্যন্তরে কীভাবে পরিপূর্ণভাবে প্রাণিদের জন্য খাবার তৈরি করা যায়। এই লক্ষ্য নিয়ে জার্মানির মেশিনারিজ ও তাদের প্রযুক্তি নিয়ে আমরা শুরু করলাম।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি আমাদের বিদেশ নির্ভর হতে হবে না। প্রাণির জন্য যত পুষ্টিসমৃদ্ধ ও গুণগত মানসম্মত খাবার দরকার, তা সরবরাহ করার সূচনা হলো বাংলাদেশে। এই ধারা আমরা কেন্দ্র থেকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেবো। ফলে প্রাণিসম্পদের ব্যাপক উৎপাদন গুণগতভাবে বাড়বে।

এ সময় আরও উপস্থিত ছিলেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার ও কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের পরিচালক ড. এ বি এম. খালেদুজ্জামান সহ অন্য কর্মকর্তারা।


Leave a Reply

Your email address will not be published.