রাজধানীর ডেমরা এলাকায় নিরাপদ খাদ্যের মোবাইল কোর্ট পরিচালনা

Uncategorized আইন ও আদালত


নিজস্ব প্রতিবেদক ঃ মঙ্গলবার ২৪ জানুয়ারি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট উম্মে সালিক রুমাইয়া এর নেতৃত্বে “ডেমরা” ঢাকাতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

অভিযানের শুরুতে “আর.এস. ওয়াই ড্রিংকিং ওয়াটার ” মাতুয়াইল যাত্রাবাড়ী, এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা কালে প্রতিষ্ঠানটি তাদের ট্রেড লাইসেন্স, ফায়ার লাইসেন্স, কর্মচারীদের স্বাস্থ্য সনদ এবং পানি পরীক্ষার প্রয়োজনী কাগজপত্র প্রদর্শনে সক্ষম হয়।

প্রতিষ্ঠানটির ভিতরের পরিবেশ বেশ ভালো পাওয়া যায় এবং নিরাপদ খাদ্য আইনবিরোধী কোন কার্যক্রম পরিলক্ষিত হয়নি।

যথাক্রমে “ইউনিটি এগ্রো এন্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ” মাতুয়াইল পাড়াডগার, ডেমরাতে আরও একটি পানির ফ্যাক্টরি পরিদর্শন করা হয়।

পরিদর্শন কালে প্রতিষ্ঠানটি তাদের ট্রেড লাইসেন্স,ফায়ার লাইসেন্স, কর্মচারীদের স্বাস্থ্য সনদ এবং পানি পরীক্ষার কোন প্রকার প্রমান প্রদর্শনে ব্যার্থ হয়। “ইউনিটি এগ্রো এন্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ” কর্তৃপক্ষের ভিতরের এবং পারিপার্শ্বিক পরিবেশ অত্যন্ত অস্বাস্থ্যকর অবস্থায় পাওয়া যায়। এ সকল অপরাধে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়।

অভিযানটি যথাক্রমে আমুলিয়া, স্টাফ কোয়ার্টার ডেমরা এলাকার “আলম’স রেস্তোরাঁ চাইনিজ এন্ড পার্টি সেন্টার” এ পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা কালে প্রতিষ্ঠানটির রেস্তোরাঁ নিবন্ধন সনদ, কর্মচারীদের স্বাস্থ্য সনদ এবং পেস্ট-কন্ট্রোল প্রদর্শনে ব্যার্থ হয়। রেস্টুরেন্টটির রান্নাঘরে অত্যন্ত নোংরা পরিবেশ এবং ফ্রিজে প্রচুর পরিমাণে লেবেলহীন খাদ্যেপন্য মজুদ করতে দেখা যায়।
এ সকল অপরাধে “আলম’স রেস্তোরাঁ চাইনিজ এন্ড পার্টি সেন্টার” কর্তৃপক্ষের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়।

অভিযান পরিচালনা কালে সকল প্রতিষ্ঠান কর্তৃপক্ষ গুলোকে খাদ্যদ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষন ও ভোক্তাদের স্বাস্হ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।

অভিযান পরিচালনা কালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য পরিদর্শক মাহমুদুল হাছান আনচারী এবং বাংলাদেশ নিরাপদ খাদ্যের অন্যান্য সাপোর্ট স্টাফ এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ সদস্যবৃন্দের একটি চৌকস টিম উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published.