সেনাবাহিনীর নেতৃত্বে তুরস্কে গেলো বিশেষ উদ্ধারকারী দল

Uncategorized আন্তর্জাতিক



কুটনৈতিক বিশ্লেষক : গত ৬ ফেব্রুয়ারি সিরিয়া এবং তুরস্কের পূর্বাচলে গাজীন্তেপ প্রদেশে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। আকস্মিক এ ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি, স্থাপনা ধ্বংস এবং সংশ্লিষ্ট এলাকাগুলোতে নাগরিক সুবিধাসমূহ ক্ষতিগ্রস্থ হয়ে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

ভূমিকম্প পরবর্তী উদ্ধারকার্যে সহায়তার জন্য তুরস্ক সরকার কর্তৃক বাংলাদেশ সরকারের নিকট অনুরোধের প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকা গাজীন্তেপ প্রদেশে উদ্ধারকার্য ও চিকিৎসা সুবিধা প্রদানের লক্ষ্যে গতকাল বুধবার ৮ ফেব্রুয়ারি, বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল বিমান বাহিনীর সি-১৩০ বিমানযোগে তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজার গ্রুপ (INSARAG) এর নীতিমালার আলোকে ২৪ জন সেনাসদস্য এবং ১২ জন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যের সমন্বয়ে ৩৬ সদস্যের আরবান সার্চ অ্যান্ড রেসকিউ টিম প্রয়োজনীয় সরঞ্জামাদিসহ গমন করছে। এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০ সদস্য বিশিষ্ট সেনাবাহিনীর দুইটি মেডিকেল টিম প্রয়োজনীয় ঔষধ ও চিকিৎসা সরঞ্জামাদিসহ জরুরী চিকিৎসা সেবা প্রদানের জন্য গমন করছে।

বাংলাদেশ সরকারের এই পদক্ষেপকে তুর্কি সরকার আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেছেন। ভবিষ্যতেও বাংলাদেশ সেনাবাহিনী ও তুর্কি সশস্ত্র বাহিনীর মধ্যে এই ধরনের সহযোগিতামূলক কর্মকান্ড অব্যাহত থাকবে। ( তথ্য সূত্র : বিএমএ)


Leave a Reply

Your email address will not be published.