ঠাকুরগাঁও ও গাইবান্ধা জেলায় বিএসটিআই’র মোবাইল কোর্ট কর্তৃক ৩টি প্রতিষ্ঠান কে ২৫ হাজার টাকা জরিমানা

Uncategorized আইন ও আদালত


নিজস্ব প্রতিনিধি : খাদ্য দ্রব্য ও পণ্যসামগ্রীতে ভেজাল রোধ এবং ওজন ও পরিমাপে সঠিকতা নিশ্চিত করণের লক্ষ্যে মঙ্গলবার ১৫ ফেব্রুয়ারি, বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর-এর উদ্যোগে ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল ও গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলায় মোবাইল কোর্ট পরিচালনা কালে মেসার্স রংপুর বেকারী, সন্ধ্যারাই, রানীশংকৈল, ঠাকুরগাও এর কারখানায় মুড়ি পন্যের গায়ে উৎপাদন তারিখ, মেয়াদ উত্তীণের সহ প্রয়োজনীয় তথ্যাদি না থাকায় ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৪/৪১ ধারায় এবং অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে উৎপাদন ও মানুষের জীবনের জন্য ক্ষতিকর হাইড্রোজ ব্যবহার করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৩ ধারায় ১০,০০০ টাকা জরিমানা করা হয়।

একই এলাকার খালেক বেকারী, ভান্ডারা, রানীশংকৈল, ঠাকুরগাও এর কারখানায় বিস্কুট পন্যের মোড়কে পন্যের পরিচিতি সহ অন্যান্য তথ্য না থাকায় ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৪/৪১ ধারায় ৫,০০০ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও মেসার্স জুই ফিলিং স্টেশন ও মেসার্স নুরুজ্জামান ফিলিং স্টেশন, রানীশংকৈল ঠাকুরগাঁও এর ডিজেল, পেট্রোল ও অকটেন ডিস্পেন্সিং ইউনিটের জ্বালানি তেল সরবরাহে পরিমাপ যাচাই করে সঠিক পাওয়া যায়।

মোবাইল কোর্টি পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ভূমি ইন্দ্রজীত সাহা, রানীশংকৈল উপজেলা, ঠাকুরগাঁও ।

প্রসিকিউটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন মোঃ মেসবাহ-উল-হাসান, ফিল্ড অফিসার (সিএম) ও মোঃ আহসান হাবীব, পরিদর্শক (মেট্রোলজি), বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর।

গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় মোবাইল কোর্ট পরিচালনা কালে ব্রেড পণ্যের বিএসটিআইয়ের মান সনদ রয়েছে বলে মিথ্যা তথ্য প্রদান করার অপরাধে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন ( বিএসটিআই) এর আইন-২০১৮ এর ৩০ ধারায় মেসার্স সীমা বেকারি, নুনিয়াগাড়ী, পলাশবাড়ী, গাইবান্ধা কে ১০,০০০ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি মেসার্স পলাশবাড়ী ফিলিং স্টেশন, রংপুর রোড, পলাশবাড়ী, গাইবান্ধা এর ডিজেল, পেট্রোল ও অকটেন ডিস্পেন্সিং ইউনিটের জ্বালানি তেল সরবরাহে পরিমাপ যাচাই করে সঠিক পাওয়া যায়।

উক্ত মোবাইল কোর্টটি পরিচালনা করেন এস, এম ফয়েজ উদ্দিন, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভুমি), পলাশবাড়ী, গাইবান্ধা।

প্রসিকিউটর ছিলেন মোঃ দেলোয়ার হোসেন, ফিল্ড অফিসার (সিএম) ও মোঃ আলমাস মিয়া, পরিদর্শক (মেট্রোলজি)। আরও উপস্থিত ছিলেন খন্দকার মোঃ জামিনুর রহমান, ফিল্ড অফিসার, বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় অফিসের প্রধান ও উপ-পরিচালক মফিজ উদ্দিন আহমেদ আজকের দেশ ডটকম কে জানান, জাতীয় ও
জনস্বার্থে বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর এর এ ধরনের অভিযান অব্যাহত থাকবে এটা একটা চলমান প্রক্রিয়া।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *