নারায়ণগঞ্জ, রাজবাড়ী ও খুলনায় দুদক এনফোর্সমেন্ট ইউনিটের অভিযান

Uncategorized আইন ও আদালত




!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে ৬টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ৩ টি দপ্তরে অভিযান পরিচালনা করা হয়েছে !!



অভিযান ১ ঃ রাজবাড়ি জেলার পাংশা সরকারি কলেজে প্রভাষক এর বিরুদ্ধে ভারপ্রাপ্ত অধ্যক্ষ থাকাকালীন সময়ে ভূয়া ভাউচারের মাধ্যমে টাকা আত্নসাতের অভিযোগের বিষয়ে দুদক, জেকা, ফরিদপুর থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনাকালে কলেজের বিভিন্ন সময়ের বিল ভাউচার যাচাই বাচাই করে প্রাথমিক সত্যতা পাওয়া যায়। বিভিন্ন কমিটি গঠনের মাধ্যমে বিধি বহিভূত ভাবে অধ্যক্ষ ও তাঁর অনুসারীদের ক্রয় ও উন্নয়ন কমিটির মাধ্যমে টাকা ভাগ বন্টন করে নেওয়ার তথ্য পায় টিম। এছাড়াও নতুন ভর্তি এর সময় ছাত্র-ছাত্রীদের থেকে বিবিধ খাত ও অনলাইন ফি বাবদ নিয়মবহির্ভূতভাবে মোট ৪০০ টাকা অতিরিক্ত আদায় করার সত্যতা পাওয়া যায়। অভিযোগের প্রেক্ষিতে টিম প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে।

অভিযান-২ ঃ উপজেলা প্রকৌশলী,স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সোনারগাঁও, নারায়ণগঞ্জ এর বিরুদ্ধে খাল খনন প্রকল্পে ঘুষ না দেওয়ায় কাজ বন্ধ করে দেওয়ার অভিযোগের প্রেক্ষিতে দুদক, জেকা,নারায়ণগঞ্জ থেকে আজ আরও একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। অভিযানে এনফোর্সমেন্ট টিম উক্ত অলিপুরা খালটি পরিদর্শন করে এবং স্থানীয় লোকদের সঙ্গে কথা বলে। স্থানীয়দের মতে ২০ দিনের প্রকল্প মাত্র একদিন কাজ হয়েছে এরপর ইঞ্জিনিয়ার কাজটি বন্ধ করার জন্য চিঠি ইস্যু করে কাজ বন্ধ করে দেয়। পরবর্তীতে উপজেলা প্রকৌশলীর কার্যালয়ে টিম পৌছে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের কে অভিযোগের বিষয়টি নিয়ে জিজ্ঞাসা করে এবং কিছু নথি সংগ্রহ করে।

অভিযান-৩ ঃ উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা, খয়রা, খুলনা এর বিরুদ্ধে কর্মচারীর পেনশনের অর্থ প্রদানে ঘুস দাবীর অভিযোগ দুদক, জেকা, খুলনা থেকে সহকারী আরও একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। টিম উপজেলা হিসাব রক্ষণ অফিস, পাইকগাছা, খুলনায় প্অতঅফিসের উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তার সাথে অভিযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদ করে। অভিযোগ প্রমাণের স্বার্থে অত্র কার্যালয়ে অভিযোগকারীকেও জিজ্ঞাসা করা হয়। এসময় সংশ্লিষ্ট পেনশন বিধিমালা,পেনশন অনুমোদন পত্র,সিনিয়র সহকারী জজ আদালত পাইকগাছার রায় সংগ্রহ করে টিম। অভিযোগটি পর্যালোচনা করে কমিশনে প্রতিবেদন দাখিল করা হবে।

পত্র প্রেরণ: এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৩টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *