ফলমূলে ফরমালিন পরীক্ষণ ও পণ্যের মান নিয়ন্ত্রণে বরিশালে বিএসটিআই এর সার্ভিলেন্স অভিযান পরিচালনা

Uncategorized আইন ও আদালত বরিশাল

বরিশাল প্রতিনিধি : শুক্রবার ৩১ বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বরিশাল মহানগরীর বিভিন্ন এলাকায় ফলমূলে ফরমালিন এর উপস্থিতি পরীক্ষণ ও একটি সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করে।


বিজ্ঞাপন

উক্ত অভিযানের কার্যক্রম পরিচালনা কালে নাজিরের পুল, জেলখানা মোড় সংলগ্ন, সদর,বরিশাল এলাকার রাসেল ফল ভান্ডার, আনোয়ার ফল ভান্ডার, হালিম ফলের দোকান, রিয়াজ ফ্রুট স্টোর থেকে আপেল,নাসপাতি,আঙ্গুর, কমলা ও মাল্টা এর ১৪ টি নমুনা পরীক্ষা করে ফরমালিন এর উপস্থিতি পাওয়া যায়নি। একইসাথে প্রতিষ্ঠানগুলোর ওজনযন্ত্র যাচাই করে সঠিক পাওয়া যায় এবং ওজনযন্ত্রের হালনাগাদ ভেরিফিকেশন সনদ গ্রহণের পরামর্শ প্রদান করা হয়। চক বাজার, সদর,বরিশাল এলাকার মদিনা খেজুর ঘর এন্ড ড্রাই ফ্রুট , তামিম ফ্রুটস স্টোর, মাহিন ফ্রুটস কর্নার, বরিশাল ট্রেডার্স ও অন্যান্য ফলের দোকান থেকে আপেল, আঙ্গুর, কমলা,মাল্টা ও বেদানার ১০ টি নমুনা পরীক্ষা করে ফরমালিন এর উপস্থিতি পাওয়া যায়নি। একইসাথে প্রতিষ্ঠানগুলোর ওজনযন্ত্র যাচাই করে সঠিক পাওয়া যায় এবং ওজনযন্ত্রের হালনাগাদ ভেরিফিকেশন সনদ গ্রহণের পরামর্শ প্রদান করা হয়। দক্ষিণ আলেকান্দা, বাংলাবাজার , সদর,বরিশাল এলাকার রাসেল ফল স্টোর, বেল্লাল ফল ঘর, হাবিব স্টোর ও বিনিময় স্টোর থেকে আপেল,আঙ্গুর, কমলা,মাল্টা ও পেয়ারার ১০ টি নমুনা পরীক্ষা করে ফরমালিন এর উপস্থিতি পাওয়া যায়নি। একইসাথে প্রতিষ্ঠানগুলোর ওজনযন্ত্র যাচাই করে সঠিক পাওয়া যায় এবং ওজনযন্ত্রের হালনাগাদ ভেরিফিকেশন সনদ গ্রহণের পরামর্শ প্রদান করা হয়। নতুন বাজার, সদর, বরিশাল এলাকার খলিল ফ্রুটস এন্ড কনফেকশনারী, হাওলাদার স্টোর্স, জুনায়েদ ফল ঘর, ফাহিম ডিপার্টমেন্টাল স্টোর, নজরুল ফল ভান্ডার, রফিক ব্রাদার্স ও অন্যান্য ফলের দোকানে ১২ টি নমুনা পরীক্ষা করে ফরমালিন এর উপস্থিতি পাওয়া যায়নি।একইসাথে প্রতিষ্ঠানগুলোর ওজনযন্ত্র যাচাই করে সঠিক পাওয়া যায় এবং ওজনযন্ত্রের হালনাগাদ ভেরিফিকেশন সনদ গ্রহণের পরামর্শ প্রদান করা হয়।
পেস্ট্রি শপ, চকবাজার, সদর, বরিশাল এর ওজনযন্ত্র যাচাই করে সঠিক পাওয়া যায় এবং ওজনযন্ত্রের ভেরিফিকেশন সনদ গ্রহণের পরামর্শ প্রদান করা হয়। বনফুল এন্ড কোং, দক্ষিণ আলেকান্দা, বাংলাবাজার, সদর বরিশাল এর ওজনযন্ত্র যাচাই করে সঠিক পাওয়া যায় এবং ফার্মেন্টেড মিল্ক (দই) পণ্যের সিএম লাইসেন্স এর সনদপত্র সাথে রাখার পরামর্শ প্রদান করা হয়।

উক্ত সার্ভিলেন্স অভিযান পরিচালনা কালে বিএসটিআই এর বরিশাল বিভাগীয় অফিসের কর্মকর্তা অমলেন্দু বাড়ৈ, ঊর্ধ্বতন পরীক্ষক(রসায়ন), মোঃ আক্তারুজ্জামান জনি , ফিল্ড অফিসার (সিএম) ও মোঃ মাকসুদুর রহমান, পরিদর্শক (মেট্রোলজি) উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *