অতিরিক্ত গরমে রেললাইন বেঁকে যাওয়ার সম্ভাবনা, ভয়াবহ বিপদের আশংকা

Uncategorized জাতীয় বিবিধ সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : অতিরিক্ত গরমে রেললাইন বেঁকে যাওয়ার সম্ভাবনায় ভয়াবহ বিপদের আশংকা দেখা দিয়েছে। প্রচন্ড গরম পড়ার কারণে এরুপ ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে, তাপদহ বাড়লে পরিস্থিতি আরো মারাত্মক আকার ধারণ করতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা।


বিজ্ঞাপন

তীব্র তাপদাহে রেললাইন বেঁকে যাওয়া বা লাইনের পাত গলে গিয়ে দুর্ঘটনার আশংকা করছেন কর্তৃপক্ষ। এ কারণে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট রুটে রেলপথের বিভিন্ন অংশে গতি কমিয়ে ট্রেন চলাচলের নির্দেশ দেওয়া হয়েছে।

অতিরিক্ত গরমের কারণে এই রেলপথের বিভিন্ন অংশে সর্বোচ্চ ৪০ কিলোমিটার গতিতে সবগুলো আন্তঃনগর ও লোকাল ট্রেন চালাতে লোকো মাস্টারদের নির্দেশনা দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।এ ছাড়া মালবাহী ট্রেনগুলোকে ৩০ কিলোমিটার গতিতে চালানোর নির্দেশনা দেওয়া হয়েছে। এই রেলপথে স্বাভাবিক সময়ে ৭২ কিলোমিটার পর্যন্ত গতিতে ট্রেন চলাচল করতো।

নির্দেশনা অনুযায়ী, সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গতি কমিয়ে ট্রেন চলাচল করার নির্দেশনা দেওয়া হয়েছে। বিপদ এড়াতে রেল লাইন ঠান্ডা করতে হিমশিম খাচ্ছেন কর্মীরা।মাত্রাতিরিক্ত গরমে রেললাইন বেঁকে যাওয়ার সম্ভাবনা থাকায় তারা পানি, কচুরিপানা ও কাদামাটি দিয়ে রেললাইন ঠান্ডা করে যাচ্ছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *