বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি’র সাথে পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন, এম.পি’র সৌজন্য সাক্ষাৎ

Uncategorized আন্তর্জাতিক


কুটনৈতিক প্রতিবেদক ঃ বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন, এম.পি এক সৌজন্য সাক্ষাৎ করেছেন । উভয় পক্ষ বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ৫০ বছরের মজবুত অংশীদারিত্বে সন্তোষ প্রকাশ করে এবং বাংলাদেশ-ইইউ সম্পর্ককে আরও জোরদার করতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়।
পররাষ্ট্রমন্ত্রী লক্ষ্য করেছেন যে ইন্দো-প্যাসিফিক বিষয়ে ইইউ-এর অবস্থান অনেকটা বাংলাদেশের মতই।

তিনি জোর দিয়েছিলেন যে বাংলাদেশ একটি মুক্ত, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ, নিরাপদ এবং নিয়ম-ভিত্তিক ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বিশ্বাস করে যাতে সবার জন্য ভাগ করা সমৃদ্ধি রয়েছে।

তিনি জোর দিয়ে বলেন যে অর্থনৈতিক উন্নয়ন বাংলাদেশের সর্বোচ্চ অগ্রাধিকার এবং ইইউকে বাংলাদেশে আরও অবকাঠামো এবং সবুজ বিনিয়োগ, বিশেষ করে সবুজ পরিবহন, নবায়নযোগ্য শক্তি এবং জলবায়ু পরিবর্তন অভিযোজন খাতে এগিয়ে আসার আহ্বান জানান।
ইইউ রাষ্ট্রদূত বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি ও পরিবহন খাতে বিনিয়োগে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের ক্রমবর্ধমান আগ্রহের কথা জানান। তিনি ইইউর ‘গ্লোবাল গেটওয়ে’ উদ্যোগের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ও আগ্রহের কথাও জানান।

পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেনের পরিস্থিতি, বিশেষ করে বেসামরিক মানুষের প্রাণহানি এবং এর ফলে বিশ্বব্যাপী আর্থ-সামাজিক বিপর্যয়ের বিষয়ে বাংলাদেশের অব্যাহত উদ্বেগ প্রকাশ করেন। তিনি শত্রুতা বন্ধের জন্য বাংলাদেশের আহ্বান পুনর্ব্যক্ত করেন এবং ইইউকে এ বিষয়ে আরও বাস্তববাদী ভূমিকা পালনের আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী পুনর্ব্যক্ত করেছেন যে সরকার অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য সাধারণ নির্বাচন চায়।
তিনি একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য নির্বাচন কমিশনকে ক্ষমতায়নের জন্য গৃহীত পদক্ষেপ সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন। তিনি নির্বাচনের সময় ইইউ এবং অন্যান্য দেশের পর্যবেক্ষকদের স্বাগত জানান।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *