বিএসটিআই এর উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পালিত হতে যাচ্ছে বিশ্ব মেট্রোলজি দিবস

Uncategorized আইন ও আদালত আন্তর্জাতিক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : আজ ২০ মে, বিশ্ব মেট্রোলজি দিবস। পরিমাপের শীর্ষ দুটি আন্তর্জাতিক সংস্থা- ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েটস। এন্ড মেজারস (বিআইপিএম) এবং ইন্টারন্যাশনাল অর্গানাইজেশান অব লিগ্যাল মেট্রোলজি (ওআইএমএল) এর যৌথ উদ্যোগে বিশ্বব্যাপী প্রতিবছর ওজন ও পরিমাপ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপিত হয়ে আসছে।


বিজ্ঞাপন

১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত ‘মিটার কনভেনশন’ এ স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে বিশ্বব্যাপী একটি সুস্পষ্ট ও সুসঙ্গত পরিমাপ পদ্ধতির (Coherent Measurement System / SI Units) প্রচলন শুরু হয়। তাই এদিনটিকে স্মরণীয় করে রাখতে “বিআইপিএম’ ও ‘ওআইএমএল এর যৌথ উদ্যোগে বিশ্বব্যাপী প্রতি বছর বিশ্ব মেট্রোলজি দিবস পালন করা হয়ে থাকে। বিআইপিএম’ ও ‘ওআইএমএল’ এর সদস্য হিসেবে বাংলাদেশে লিগ্যাল ও সায়েন্টিফিক মেট্রোলজির প্রচলন এবং বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত একমাত্র রেগুলেটরি সংস্থা হিসেবে বিএসটিআই দিবসটি যথাযথ গুরুত্বের সাথে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করে আসছে। মানুষের প্রাত্যহিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সঠিক পরিমাপের গুরুত্ব সম্পর্কে জনগণকে সচেতন করে তোলাই বিশ্ব মেট্রোলজি দিবস পালনের মুখ্য উদ্দেশ্য। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি,  প্রধানমন্ত্রী, শিল্পমন্ত্রী, প্রতিমন্ত্রী ও শিল্প সচিব পৃথক পৃথক বাণী দিয়েছেন।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড  এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে বিএসটিআই’র প্রধান কার্যালয়ের পাশাপাশি বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহে আলোচনা সভাসহ প্রচার- প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারে বিশেষ সাক্ষাৎকার ভিত্তিক আলোচনা অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিভিন্ন মোবাইল অপারেটরের গ্রাহকের ফোনে ক্ষুদে বার্তা (এসএমএস) প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এছাড়া দিবসটি সম্পর্কে জনসাধারণের মধ্যে প্রচার/প্রচারণার জন্য রংপুর মহানগরীসহ অত্র বিভাগের সকল জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিশ্ব মেট্রোলজি দিবসের শ্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন ও পোষ্টার টাঙানো হয়েছে।

এবারের বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য বিষয় হলো  ‘পরিমাপ বৈশ্বিক খাদ্য ব্যবস্থার সহায়ক’। দিবসটি উদযাপন উপলক্ষ্যে বিএসটিআই এর রংপুর  বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আগামীকাল শনিবার  ২০ মে, সকাল ১০:৩০ ঘটিকায় এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রংপুর বিভাগের মানার বিভাগীয় কমিশনার  মোঃ হাবিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি মোহা: আবদুল আলীম মাহমুদ, রংপুর মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার নুরেআলম।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *