কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কারওয়ান বাজার রাজস্ব সার্কেল, নারায়ণগঞ্জ বিআরটিএ অফিস এবং পাইকগাছা লস্কর ইউনিয়ন ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তার বিরুদ্ধে দুদকের অভিযান 

Uncategorized অপরাধ আইন ও আদালত খুলনা জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী সারাদেশ

কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট অফিস, কারওয়ান বাজার রাজস্ব সার্কেলের কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে দুর্নীতি’র অভিযোগ 


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক  : কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট অফিস, কারওয়ান বাজার রাজস্ব সার্কেলের কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন প্রতিষ্ঠানের ভ্যাট রিটার্ন গ্রহণে ঘুষ দাবির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয় হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে উক্ত অফিসে ভ্যাট দিতে এসে কোন হয়রানির সম্মুখীন হতে হয় কি-না, সে বিষয়ে আগত সেবাগ্রহীতাদের সাথে কথা বলা হয়। একজন সেবাগ্রহীতা জানান ভ্যাট রিটার্ন অনলাইনে সাবমিট করতে গেলে নির্দিষ্ট টাইমের মধ্যে করতে না পেরে তাকে টাকা দিয়ে কাজ করাতে হয়। এছাড়া অভ্যর্থনায় অফিসে বাইরের লোক দিয়ে কার্যক্রম চালানো এবং রেজিস্টার ঠিকমতো মেইনটেইন না করা ইত্যাদি অনিয়ম টিমের নিকট প্রতীয়মান হয়।

নারায়ণগঞ্জ বিআরটিএ অফিসের সহকারী পরিচালকের বিরুদ্ধে দুর্নীতি’র অভিযোগ 

নারায়ণগঞ্জ প্রতিনিধি :  নারায়ণগঞ্জ বিআরটিএ অফিসের সহকারী পরিচালক এর বিরুদ্ধে গ্রাহকের ড্রাইভিং লাইসেন্স, ফিটনেস চেক ও সনদ প্রদান বাবদ ঘুস দাবির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, নারায়ণগঞ্জ হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। টিমের সদস্যগণ প্রথমে ছদ্মবেশে অফিসের সামগ্রিক সেবা প্রদান পরিস্থিতি পর্যবেক্ষণ করে। অভিযান পরিচালনা কালে উক্ত অফিসের সহকারী পরিচালকে তার দপ্তরে উপস্থিত পাওয়া যায় নি।

তার অনুপস্থিতিতে মোটরযান পরিদর্শক ও সহকারী রাজস্ব কর্মকর্তাকে অভিযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তারা জানান যে নতুন যানবাহন রেজিস্ট্রেশনের জন্য বর্তমানে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়।

পরবর্তীতে কাগজপত্রের হার্ডকপি নিয়ে বিআরটিএ অফিসে আসতে হয়। আবেদনকারী অনেকেরই কাগজপত্র সঠিক না থাকায় রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় বিলম্ব হয়। পরবর্তীতে টিম উক্ত কার্যালয়ের বিভিন্ন কক্ষ পরিদর্শন করে এবং সেবাগ্রহীতাদের সাথে কথা বলে। এসময় দুদক টিম কর্তৃক সেবা প্রদান সহজীকরণে যথাযথ ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়।

খুলনা পাইকগাছা লস্কর ইউনিয়ন ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তার বিরুদ্ধে গুরুতর অভিযোগ 

খুলনা প্রতিনিধি :  খুলনা পাইকগাছা লস্কর ইউনিয়ন ভূমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তার বিরুদ্ধে জমি নামজারি, খাজনা গ্রহণ ও অন্যান্য সেবা প্রদানে ঘুষ দাবি ও সেবাপ্রার্থীদের হয়রানি করার অভিযোগের প্রেক্ষিতে দুদক, জেলা কার্যালয়, খুলনা হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা  কালে সেবাগ্রহীতা ও অভিযোগকারীর বক্তব্য গ্রহণ এবং রেকর্ডপত্র পর্যালোচনা করা হয়।রেকর্ডপত্র ও বক্তব্যের আলোকে ঘুস দাবি ও সেবাগ্রহীতাদের হয়রানির প্রাথমিক সত্যতা পাওয়া যায়। এ বিষয়ে অভিযান পরিচালনাকারী টিম কর্তৃক পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিলের পরে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *