বাংলাদেশে সীমান্তের দুর্গম এলাকা মাদক সিন্ডিকেটের নেটওয়ার্ক বৃদ্ধি পাচ্ছে

Uncategorized অপরাধ আইন ও আদালত চট্টগ্রাম জাতীয় বিশেষ প্রতিবেদন ময়মনসিংহ রংপুর সারাদেশ সিলেট

!! গোল্ডেন ট্রায়াঙ্গেলের মতো বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের ত্রিদেশীয় দুর্গম পাহাড়ী, বিদ্রোহী গ্রুপ নিয়ন্ত্রিত ও অপিয়াম উৎপাদিত সংযোগস্থল ব্ল্যাক ট্রায়াঙ্গেল সীমান্ত ম্যাথ উৎপাদন ও পাচারের আদর্শ কেন্দ্র হতে পারে !! 


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ঃ    “গোল্ডেন ট্রায়াঙ্গেলের মতো বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের ত্রিদেশীয় দুর্গম পাহাড়ী, বিদ্রোহী গ্রুপ নিয়ন্ত্রিত ও অপিয়াম উৎপাদিত সংযোগস্থল ব্ল্যাক ট্রায়াঙ্গেল (Black Triangle) সীমান্ত ম্যাথ উৎপাদন ও পাচারের আদর্শ কেন্দ্র হতে পারে। বর্তমানে এ ট্রায়াঙ্গেলে অপিয়াম উৎপাদিত হচ্ছে। চিন স্টেটের অপিয়াম উৎপাদিত এলাকা এবং আরাকান আর্মির নিয়ন্ত্রণাধীন এলাকা দীর্ঘদিন তাদের নিয়ন্ত্রণে থাকলে তারা শান স্টেট থেকে সকল মেথামফিটামিন না এনে নিজেরা বৃহদাকারে উৎপাদনে যেতে পারে।

মিয়ানমার ঃ বাংলাদেশ দ্বিপাক্ষিক কনফারেন্সে বাংলাদেশ সীমান্তের নিকট রাখাইনে ইয়াবা উৎপাদনের কারখানা রয়েছে বলে অভিযোগ করে, যদিও এ অঞ্চলে অদ্যাবধি কোন ইয়াবা কারখানা আবিষ্কৃত হয়নি এবং কারা উৎপাদন করছে তার সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। ব্ল্যাক ট্রায়াঙ্গেলে ইয়াবা উৎপাদনে ভারতীয় প্রিকারসর কেমিক্যাল ব্যবহারের সমূহ সম্ভাবনা রয়েছে, যা পূর্বাঞ্চলীয় মিজোরাম স্টেট এবং বঙ্গোপসাগর ব্যবহার করে মিয়ানমারের চিন ও রাখাইন স্টেট দিয়ে পাচার বৃদ্ধি পেতে পারে, এমনকি বাংলাদেশের রাঙ্গামাটি ও বান্দরবান জেলা দিয়ে ইয়াবার পাচার বৃদ্ধি পেতে পারে। বাংলাদেশে সীমান্তের দুর্গম এলাকা সহ মাদক পাচার নির্দেশ করে এ অঞ্চলে মাদক নেটওয়ার্ক বৃদ্ধি পাচ্ছে।

আরাকান আর্মি উত্তর রাখাইন স্টেট এবং চিন স্টেটের পালেতোয়াতে (Paletwa) তাদের অবস্থান শক্তিশালী করেছে। দুর্গম এলাকা হওয়ায় বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের দুর্গম সংযোগস্থল ”ব্ল্যাক ট্রায়াঙ্গেল (Black Triangle)” সীমান্ত অঞ্চলে অনেকগুলো গ্রুপের বাস, যাদের সীমান্তের ওপারে স্বজাতীয় সম্প্রদায়ের বসবাস রয়েছে, যেমন— রাখাইন (বাংলাদেশে মারমা), চিন (ভারতের মিজু), ডাইংনেট- Daingnet— বাংলাদেশে চাকমা)। রাখাইন স্টেটে রাখাইন ছাড়াও সংখ্যালঘু রোহিঙ্গা, Mro (ম্রো), খামী (Khami), থেট (Thet) ডাইংনেট (চাকমা) রয়েছে। খুমীদের চিন স্টেটের দক্ষিণাঞ্চলে প্রাধান্য রয়েছে। তাদের আরাকান আর্মিকে ট্যাক্স দিতে হয়।”

(গবেষণাপত্রঃ “গোল্ডেন ট্রায়াঙ্গেল থেকে বাংলাদেশঃ বাংলাদেশে মেথামফিটামিন মাদকের উৎস প্রকৃতি ও পাচার রুটের আঞ্চলিক বিশ্লেষণ” — মাদক দ্রব্য নিয়ন্ত্রণ  অধিদপ্তরের উপ-পরিচালক  হুমায়ুন কবির খন্দকার, ড্রাগ এনালিস্ট ও গবেষক)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *