পিবিআই প্রধান কর্তৃক  পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিট পরিদর্শন

Uncategorized আইন ও আদালত চট্টগ্রাম জাতীয় সারাদেশ

নিজস্ব প্রতিবেদক :  পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এর প্রধান অ্যাডিশনাল ইন্সপেক্টর জেনারেল বনজ কুমার মজুমদার বিপিএম (বার) পিপিএম মহোদয় পিবিআই চট্টগ্রাম মেট্রো ও পিবিআই চট্টগ্রাম জেলা ইউনিট পরিদর্শন করেন। পরিদর্শন কালে তাঁর সাথে ছিলেন মোঃ মজিদ আলী, পিপিএম, অ্যাডিশনাল ডিআইজি, পিবিআই, চট্টগ্রাম বিভাগ,  নাজমুল হাসান পিপিএম-সেবা, পুলিশ সুপার, পিবিআই চট্টগ্রাম জেলা ও নাইমা সুলতানা পিপিএম-সেবা, পুলিশ সুপার, পিবিআই, চট্টগ্রাম মেট্রো।


বিজ্ঞাপন

পরিদর্শন কালে তিনি পিবিআই চট্টগ্রাম মেট্রো এবং পিবিআই জেলা ইউনিটের গুরুত্বপূর্ন মূলতবী মামলা সমূহের তদন্তের অগ্রগতি পর্যালোচনা করেন এবং তদন্তকারী কর্মকর্তাদেরকে মামলার রহস্য উদঘাটন  সফল ও নিখুঁত তদন্তকার্য্য পরিচলানার জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন। মামলা তদন্তে শতভাগ পেশাদারিত্ব রক্ষা করে তদন্তকার্য্য পরিচালনা এবং পিবিআই এর বিধিমালা মোতাবেক পিবিআই কর্তৃক তদন্তকৃত মামলা সমূহের বিচারকালে প্রসিকিউশনকে যথাযথ সহযোগিতা করার জন্য নির্দেশনা প্রদান করেন। যাতে করে পিবিআই কর্তৃক তদন্ত রিপোর্ট দাখিলকৃত প্রতিটি মামলার সফল বিচারকার্য্য সম্পন্ন হয়।
এছাড়াও স্ব স্ব অধিক্ষেত্র এলাকায় সংঘটিত অপরাধের সংবাদ প্রাপ্তির সাথে সাথে পিবিআই টিমের দ্রæত উপস্থিতির জন্য জোর তাগিদ প্রদান করেন।

প্রতিটি অপরাধের ঘটনায় ছায়া তদন্ত পরিচালনার জন্যও নির্দেশনা প্রদান করেন।বিশেষ করে অপমৃত্যু মামলার ঘটনা ও ব্যক্তি নিখোঁজ সংক্রান্তে রুজুকৃত সাধারণ ডায়রী সমূহের নিখোঁজ ব্যক্তিদের সন্ধান না পাওয়া পর্যন্ত নিয়মিত মামলার ন্যায় তার ছায়া তদন্ত অব্যাহত রাখার জন্যও নির্দেশ প্রদান করেন।

তিনি পিবিআই এর সদস্যদের উদ্দেশ্যে বলেন পিবিআই গঠনের উদ্দেশ্যই হলো মান সম্মত তদন্ত পরিচালনার মাধ্যমে জনগনের আস্থা অর্জন এবং বিচার প্রার্থীদের ন্যায় বিচার নিশ্চিত করনের ব্যবস্থা করা।

তাই পিবিআই এর প্রতিটি সদস্য তাদের সর্বোচ্চ পেশাদারিত্বের মাধ্যমে সততা ও নিষ্ঠার সাথে বিজ্ঞ আদালতে সঠিক ও নির্ভূল তদন্ত রিপোর্ট উপস্থাপন করতে হবে।

ইতোমধ্যে বিচারাঙ্গনে এবং জনগনের মাঝে পিবিআই একটি নিরপেক্ষ তদন্ত সংস্থা হিসেবে স্থান করে নিয়েছে, যার ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে।

বিশেষ করে ক্লু-লেস মামলা সমূহের রহস্য উদ্ঘাটনে পিবিআই যেন একটি উদাহরণ সৃষ্টিকারী তদন্ত সংস্থা হিসেবে দেশে এবং বিদেশে এককভাবে আবির্ভূত হয় তার জন্য প্রতিটি পিবিআই সদস্য নিরলসভাবে আন্তরিকতা ও পেশা দারিত্বের সাথে কাজ করতে হবে।

তিনি পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিটের সংস্কারকৃত অফিস ও স্থাপনা পরিদর্শন করেন এবং সংস্কার কাজের জন্য পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিটের পুলিশ সুপার নাইমা সুলতানা পিপিএম-সেবা’র ভূয়সী প্রশংসা করেন। পরিদর্শন শেষে অপরাহ্নে ঢাকার উদ্দেশ্যে চট্টগ্রাম ত্যাগ করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *