সিলেটের শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সীমান্তবর্তী বাগান এলাকার জনগোষ্ঠীর জন্য যক্ষা রোগ সনাক্তকরণে পোর্টেবল এক্স-রে মেশিন প্রোগ্রাম চালু 

Uncategorized জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন সারাদেশ সিলেট স্বাস্থ্য

নিজস্ব প্রতিনিধি : সিলেটের শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সীমান্তবর্তী বাগান এলাকার জনগোষ্ঠীর জন্য যক্ষা রোগ সনাক্তকরণে পোর্টেবল এক্স-রে মেশিন প্রোগ্রাম চালু করলো মৌলভীবাজার জেলার ডিএসএমও ডা. আফজালুর রহমান, শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মেডিকেল অফিসার ( রোগ নিয়ন্ত্রণ) ডা. পার্থ সারথি সিংহ, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

জানা গেছে, যক্ষা রোগ সনাক্তকরণে নতুন দিগন্তের সূচনা করবে পোর্টেবল এক্স-রে মেশিন। বাংলাদেশের প্রত্যন্ত ও দূর্গম এলাকায় অনেক মানুষ আছে যাদের যক্ষা রোগের লক্ষন রয়েছে কিন্তু যাতায়াতের দুরত্বের জন্য তারা এক্স রে করাতে পারে না। ফলে বিশাল একটা জনগোষ্ঠী যক্ষা রোগ সনাক্ত না হয়েই মৃত্যুবরন করে৷ বাংলাদেশ যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির (NTP) আওতায় এই নতুন পোর্টেবল এক্স-রে মেশিন প্রোগ্রাম চালু হল শ্রীমঙ্গল উপজেলায়।

প্রাথমিক ভাবে সীমান্তবর্তী বাগান এলাকায় এই পোর্টেবল এক্স রে করা হবে। এই মেশিনের সুবিধা হল এই এক্স রে মেশিন সহজেই ব্যাগ এ বহন করা যায় এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে নিজেই স্কোরিং করে।পরবর্তীতে একজন বিশেষজ্ঞ চিকিৎসক পূর্নাঙ্গ ফলাফল প্রদান করবেন।

পোর্টেবল এক্স-রে মেশিন উদ্বোধন কালে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলার ডিএসএমও ডা. আফজালুর রহমান, শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মেডিকেল অফিসার ( রোগ নিয়ন্ত্রণ) ডা. পার্থ সারথি সিংহ, আবাসিক মেডিকেল অফিসার ডা. সনি কুমার সাহা, মেডিকেল অফিসার ডা. শাহ মো. নাসিফ, মেডিকেল টেকনোলজিস্ট (NTP) তাপস দে ও হীড বাংলাদেশ, আইসিডিডিআরবির প্রতিনিধি বৃন্দ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *