কেএনএফ এর কথিত সব সামরিক পদ-পদবি সম্পর্কে ডিফেন্স রিসার্চ ফোরামের বিশ্লেষণ 

Uncategorized আইন ও আদালত চট্টগ্রাম জাতীয় বিশেষ প্রতিবেদন

নিজস্ব প্রতিনিধি :  কেএনএফ-এর একজন ব্রিগেডিয়ার জেনারেল, একজন কর্ণেল এবং দু’জন মেজরের বর্ণনা যেভাবে পাওয়া গেছে তা বিস্তারিত তথ্য তুলে ধরা হল যেমন, Brig. Gen. Mawia-এর আসল নাম হচ্ছে মিঃ লাল জং ময় বম (৩৭), ডাকনাম হচ্ছে মইয়া বম, পিতার নাম মৃত লাল চনহ্ বম। গ্রামঃ সিলৌপি পাড়া, ৩৭৪নং রেমাক্রি প্রাংসা ইউনিয়ন, ৪নং ওয়ার্ড, রুমা উপজেলা, বান্দরবান পার্বত্য জেলা। তার শিক্ষাগত যোগ্যতা হচ্ছে রুমা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ৯শ্রেণী পাশ এবং ভারতের চেন্নাই Christian Theological School থেকে বাইবেল সম্পর্কীয় শিক্ষা নিয়ে Bible theological History (BTH) পাশ ।


বিজ্ঞাপন

MAJ. LIANA-এর আসল নাম হচ্ছে মিঃ জিরমিং লিয়ান (৪০)। তার ডাকনাম হচ্ছে পামিং বম এবং পিতার নাম মৃত থনছিম বম। গ্রাম রুমানা পাড়া, ৩৭৪নং রেমাক্রি প্রাংসা ইউনিয়ন, রুমা উপজেলা, বান্দরবান পার্বত্য জেলা।শিক্ষাগত যোগ্যতা হচ্ছে রুমা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ফেল এবং ভারতের চেন্নাই Christian Theological School থেকে বাইবেল সম্পর্কীয় শিক্ষা নিয়ে Bible theological History (BTH) পাশ। উনি প্রায় ৮ (আট) বছর আগে ইন্ডিয়াতে গেছেন এবং একটা মিজো মেয়েকে বিয়ে করেছেন। তার বউ পেশায় একজন দর্জি বা কাপড় সেলাইকারীনি।


বিজ্ঞাপন

Col. Vapual-এর আসল নাম হচ্ছে মিঃ সাংলম বম (৩৯)। তার ডাকনাম হচ্ছে সাংপা বম এবং পিতার নাম মিঃ সানক্ষিয়াম বম (৭০)। গ্রামঃ মোয়ালপি পাড়া, পাইন্দু ইউনিয়ন, রুমা উপজেলা, বান্দরবান পার্বত্য জেলা। শিক্ষাগত যোগ্যতা হচ্ছে রুমা সরকারি উচ্চ বিদ্যালয় (উন্মুক্ত) থেকে মাধ্যমিক পাস মাত্র। এবং

Major. Steward-এর আসল নাম হচ্ছে মিঃ লালসাং রেম (৩৭)। তার ডাকনাম হচ্ছে আরেম বম এবং পিতার নাম মিঃ সাইক্ষোয়াই বম (৬৫)। গ্রামঃ বাসাত্লাং পাড়া, পাইন্দু ইউনিয়ন, রুমা উপজেলা, বান্দরবান পার্বত্য জেলা। শিক্ষাগত যোগ্যতা হচ্ছে মরিয়ম আশ্রম উচ্চ বিদ্যালয় ডিয়াং স্কুল থেকে সি-গ্রেডে মাধ্যমিক পাস এবং ঢাকা শহীদ তিতুমীর কলেজ থেকে এইচএসসি ফেল ।

উল্লেখ্য যে, Christian Theological School থেকে পাস করে খ্রিষ্টিয়ান যাজক হওয়া যায় বটে কিন্তু সামরিক অফিসার হওয়া কঠিন । আর বোমা দিয়ে মানুষ হত্যা করা যায় কিন্তু রাজনৈতিক ও কূটনৈতিক জ্ঞান না থাকলে অধিকার পাওয়াও কঠিন।( তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *