তিন সিটিকে জাপানের ১৫০টি বর্জ্যবাহী গাড়ি

জাতীয় জীবন-যাপন রাজধানী

নিজস্ব প্রতিবেদক : দেশের তিন সিটি কর্পোরেশনকে ১৫০টি বর্জ্যবাহী গাড়ি দিয়েছে জাপান সরকার। রোববার সচিবালয়ে গাড়িগুলো প্রথমে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে এবং পরে তা তিন সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তর করা হয়।
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনকে ৫৬টি করে এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে ৩৮টি গাড়ি দেয়া হয়েছে।
বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নোয়াকি ইতো স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের কাছে গাড়ির চাবি হস্তান্তর করেন। পরে স্থানীয় সরকার মন্ত্রী চাবিগুলো ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে হস্তান্তর করেন।
অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী জানান, স্বাধীনতার সময় থেকেই জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। জাপান সরকার ৭৭ কোটি টাকা মঞ্জুরি সহায়তার অধীনে তিন সিটি কর্পোরেশনকে ১৫০টি বর্জ্যবাহী গাড়ি দিয়েছে।
এই গাড়িগুলোর জন্য তিন সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনায় সক্ষমতা আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন তাজুল ইসলাম।
অনুষ্ঠানে জানানো হয়, পরিবেশ রক্ষায় জাপান ২০০৩ সাল থেকে বাংলাদেশকে বিভিন্নভাবে সহযোগিতা করে আসছে। গত ১০ বছরে তারা বর্জ্য পরিবহনের জন্য ১১২টি গাড়ি দিয়েছে।
অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমেদ, জাইকার বাংলাদেশ অফিসের সিনিয়র রিপ্রেজেন্টেটিভ ইশোহিরা কাওয়াতিসহ স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *