!!  ডিএনসিসির কবর ব্যবস্থাপনায় আধুনিকায়ন !! কবরস্থানের সব তথ্য যুক্ত হল অনলাইন সেবায়———- মেয়র মোঃ আতিকুল ইসলাম

Uncategorized আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

 

নিজস্ব প্রতিবেদক  :  ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়নের পর এখন আমরা স্মার্ট বাংলাদেশ গড়ার পথে। স্মার্ট বাংলাদেশে কবরস্থানের ব্যবস্থাপনাও স্মার্ট হতে হবে। আজকের ডাটা যদি সুরক্ষিত থাকে তাহলে আমরা অনেক বছর পরেও জানতে পারবো তথ্য। হাতের মুঠোয় টোটাল ম্যানেজম্যান্ট থাকবে কবরস্থানের। ডিএনসিসির কবরাস্থানের সব তথ্য যুক্ত হল অনলাইন সেবায়। এর ফলে ডিএনসিসির ডিজিটাল সেবার পরিসর আরও একধাপ এগিয়ে গেলো।’


বিজ্ঞাপন

গত বৃহস্পতিবার ১০ আগস্ট,  দুপুরে রাজধানীর গুলশানে নগর ভবনে অডিটোরিয়ামে ডিএনসিসির স্মার্ট ডিজিটাল কবরাস্থান ম্যানেজমেন্ট সিস্টেম উদ্বোধন ঘোষণাকালে তিনি এসব কথা বলেন। স্মার্ট কবরাস্থান ম্যানেজমেন্ট সিস্টেমটি বাস্তবায়নে ডিএনসিসি ও আইসিডিডিআর,বি যৌথভাবে কাজ করেছে। এতে কারিগরি ও আর্থিক সহায়তা প্রদান করেছে আইসিডিডিআর,বি।


বিজ্ঞাপন

উল্লেখ্য, Graveyard Management DNCC নামে অ্যাপটি গুগুল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। কবরস্থানে না গিয়েও একজন সেবাগ্রহীতা এই অ্যাপে প্রয়োজনীয় ডকুমেন্টস প্রদান করে লাশ দাফনের জন্য সকল প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। অ্যাপের মাধ্যমে আবেদন সম্পন্ন করে লাশ নিয়ে নির্দিষ্ট কবরে দাফন করতে পারবেন। এই অ্যাপের ফেস টু (২) তে কবরস্থানে দাফনদের তথ্যভান্ডার থাকবে, পাশাপাশি দাফন সনদ সংগ্রহ করা যাবে।

এছাড়া বহু পুরাতন কবরের অবস্থান কোথায় ছিলো, কার নামে কোন জায়গায় ঠিক কবর দেওয়া হয়েছিল, বর্তমানে কবর দেওয়ার জন্য কোথায় ফাঁকা জায়গা আছে, কোন পুরাতন কবরের উপর নতুন কবর বসবে কবরস্থান সংক্রান্ত এমন যাবতীয় তথ্য পাওয়া যাবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সব কবরস্থানই পর্যায়ক্রমে স্মার্ট কবরস্থান ব্যবস্থাপনা সিস্টেমের আওতায় আনা হবে।

প্রথমে ৬ টি স্মার্ট ডিজিটাল কবরাস্থান ম্যানেজমেন্ট সিস্টেমে থাকছে। কবরস্থান গুলো হলো: বনানী কবরাস্থান, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরাস্থান, রায়ের বাজার কবরাস্থান, উত্তরা ৪ নম্বর সেক্টর কবরাস্থান, উত্তরা ১২ নম্বর সেক্টর কবরাস্থান ও উত্তরা ১৪ নম্বর সেক্টর বুদ্ধিজীবী কবরাস্থান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *