বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে “ইতিহাস কথা কয়” শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী’র উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

Uncategorized জাতীয় জীবনী ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

 

নিজস্ব প্রতিবেদক :  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী, “১৫ আগস্ট জাতীয় শোক দিবস” উপলক্ষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে আজ রবিবার ১৩ আগস্ট,  বেলা ৩ টায় ধানমন্ডি ৩২ নম্বরস্থ ঐতিহাসিক বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর প্রাঙ্গণে ৩ (তিন) দিনব্যাপী (১৩-১৫ আগস্ট) “ইতিহাস কথা কয়” শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী’র উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


বিজ্ঞাপন

সংগঠনের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু’র সঞ্চালনায় আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাড. জাহাঙ্গীর কবির নানক।

তিনি বলেন আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বানচালের চেষ্টা করলে বিএনপিকে প্রতিহত করতে সময় নষ্ট করা হবে না। দেশে নির্ধারিত দিনেই আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই নির্বাচনকে যদি বানচাল করতে চান তার সমুচিত জবাব আমরা রাজপথেই দেবো। এ ব্যাপারে আমরা সামান্যতম কার্পণ্যতা করবো না।

বিএনপিকে হত্যাকারীর দল, খুনির দল দাবি করে তিনি বলেন, ওরা এই দেশে ভাইয়ের সামনে বোনকে রেপ করেছে। আমাদের নেতাকর্মীদের হাত কেটেছে। পা কেটেছে। চোখ উপড়ে ফেলেছে। আওয়ামী লীগ করার অপরাধে আমাদের ছোটখাট ব্যবসায়ীদের ব্যবসা বন্ধ করে দিয়েছে। ওরা এখন বলে গণতন্ত্রের কথা। ১৫ আগস্ট জাতির পিতা হত্যাকাণ্ডের নেপথ্য নায়ক হিসাবে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জড়িত বলেও দাবি করেন তিনি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান, তিনি বলেন বঙ্গবন্ধুকে হত্যা করার মধ্য দিয়ে ১৯৭১ সালের ওই পরাজিত শক্তি বাংলাদেশকে হত্যা করতে চেয়েছিল। তারা মহান স্বাধীনতা যুদ্ধের লড়াই সংগ্রামের যে ইতিহাস তা মুছে দিতে চেয়েছিল। বঙ্গবন্ধুর ছবি দেওয়ালে টাঙ্গানো নিষেধ করে দিয়েছে। জিয়াউর রহমান এই খুনের দায় এড়াতে পারে না।

জিয়াউর রহমানকে আমরা ৭৫ এর খুনি মনে করি। তার অনুসারীরা (বিএনপি নেতারা) এখনও সেই অপরাজনীতি থেকে বের হতে পারেনি! বিএনপির উদ্দেশ্য তিনি আরও বলেন, বর্তমান সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। আপনারা চাইলে নির্বাচনে আসতে পারেন। কিন্তু নতুন করে নির্বাচন বানচালের ষড়যন্ত্র মেনে নেওয়া হবে না। ঐক্যবদ্ধ হয়ে দাঁতভাঙ্গা জবাব দেওয়া হবে। আমরা বিশ্বাস করি আগামী নির্বাচনেও বাংলাদেশের মানুষ শেখ হাসিনাকে ক্ষমতায় আনবে।

বিশেষ অতিথি’র বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ তারা গড়তে দিতে চায় না।

তারা বারবারই খুন হত্যার রাজনীতি করতে চায়। খুন- গুম- হত্যার রাজনীতির মধ্য দিয়ে তারা নিজেদের রাজনীতি টিকিয়ে রাখতে চায়। এই খুনিদের থেকে সতর্ক থাকতে হবে। সামনে জাতীয় নির্বাচন। এই নির্বাচনে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা এবং অসাম্প্রদায়িক চেতনায় দেশ গড়তে হলে আবারও আওয়ামী লীগকে ক্ষমতায় টিকিয়ে রাখতে হবে। ওই পরাজিত শক্তিকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে।

এসময় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা কাউন্সিল চট্টগ্রাম মহানগর শাখার কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমেদ, বক্তব্য রাখেন “দেশ” একটি সম্মিলিত উচ্চারণ এর সদস্য সচিব শাহাবুদ্দিন মজুমদার, সংগঠনের সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন, কাজী মোয়াজ্জেম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী, উপদেষ্টা আশীষ কুমার মজুমদার, সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা, আব্দুল্লাহ আল সায়েম, দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ, ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারিক সাঈদ।

আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৫ আগস্ট কালরাতে ঘাতকের নির্মম বুলেটে শাহাদাতবরণকারী সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে “ইতিহাস কথা কয়” শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী’র শুভ উদ্বোধন ঘোষণা করা হয়। আলোকচিত্র প্রদর্শনীতে ইতিহাসের দুর্লভ ছবি স্থান পেয়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় ও মহানগর উত্তর দক্ষিণ এর বিপুল সংখ্যক নেতাকর্মী।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *