বিএসটিআই এর রংপুর বিভাগীয় অফিসের উদ্দ্যোগে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস -২০২৩ পালিত

Uncategorized জাতীয় বিশেষ প্রতিবেদন রংপুর সারাদেশ

নিজস্ব প্রতিনিধি  : যথাযোগ্য মর্যাদায় বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর কর্তৃক স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস -২০২৩ পালন করা হয়েছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির ৩২ নম্বরের বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবার হত্যা করে। বঙ্গবন্ধু ছাড়াও সেই রাতে তাঁর সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শিশুপুত্র শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, বঙ্গবন্ধুর একমাত্র ভাই শেখ আবু নাসের, বঙ্গবন্ধুর ফোন পেয়ে তাঁর জীবন বাঁচাতে ছুটে আসা কর্নেল জামিলউদ্দিন আহমেদ, এসবির কর্মকর্তা সিদ্দিকুর রহমান ও সেনাসদস্য সৈয়দ মাহবুবুল হককে হত্যা করা হয়।

ওই কালরাতেই বিপথগামী সেনাসদস্যদের আরেকটি দল বঙ্গবন্ধুর ভাগনে যুবলীগের নেতা শেখ ফজলুল হক মনির বাসায় হামলা চালিয়ে তাঁকে এবং তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনিকে হত্যা করে। এ ছাড়া বঙ্গবন্ধুর ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত ও তাঁর কন্যা বেবি, পুত্র আরিফ সেরনিয়াবাত, নাতি সুকান্ত বাবু, সেরনিয়াবাতের বড় ভাইয়ের ছেলে সজীব সেরনিয়াবাত এবং এক আত্মীয় আবদুল নঈম খানকেও হত্যা করা হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালনের উদ্যোগ গ্রহণ করে বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর । সূর্যোদয়ের সাথে সাথে নতুন জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে দিনের কর্মসূচী সূচনা করা হয়।

ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে কালো ব্যাজ ধারণ করে হাতে ফুল ও ব্যানার নিয়ে সারিবদ্ধভাবে প্রভাত ফেরীতে সকল কর্মকর্তা কর্মচারী রংপুর এর ডিসি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করে ০১ মিনিট নীরবে দাঁড়িয়ে ১৫ আগস্টে নিহতদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়।

সকাল ৯ টা ৩০ মিনিটে জেলা প্রশাসন,রংপুর এর নেতৃত্বে জিলা স্কুল থেকে টাউন হল, রংপুর পর্যন্ত শোক র্যা লি করা হয়। বেলা ১০ ঘটিকায় বিএসটিআই বিভাগীয় অফিস,রংপুর এর কনফারেন্স রুমে বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য এনিমেশন চলচিত্র ‘‘ খোকা থেকে বঙ্গবন্ধু জাতির পিতা’’ প্রদর্শন করা হয়।

বেলা ১১ টা ৩০ মিনিটে জনাব মফিজ উদ্দিন আহমাদ,উপ-পরিচালক ও অফিস প্রধান এর সভাপতিত্বে স্বাধীনতার মহান স্থপতি ও কারিগর, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৮ তম শাহাদত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস -২০২৩ এর প্রানবন্ত আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। নতুন প্রজন্মের বঙ্গবন্ধু ভাবনা শীর্ষক আলোচনা সভায় মোঃ জাহিদুর রহমান, সহকারী পরিচালক (সিএম) এর সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে ১৯৪৮ থেকে ‘৫২ অন্যতম রাষ্ট্রভাষা বাংলার জন্য আন্দোলন, ‘৫০ থেকে ‘৫৪ জমিদারি প্রথা উচ্ছেদ, ‘৫৪ থেকে ‘৫৬ সাংবিধানিক স্বায়ত্তশাসন, ‘৬৪তে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অসাম্প্রদায়িকতা, ‘৬৬তে জাতীয় আত্মনিয়ন্ত্রণ অধিকার অর্থাৎ স্বাধিকার তথা ৬ দফা, ‘৬৯-এর গণআন্দোলনের মধ্য দিয়ে মৃত্যুকূপ থেকে মুক্তমানব হয়ে বেরিয়ে এসে সার্বজনিন ভোটাধিকারের দাবি এবং সংখ্যাগুরুর অধিকার আদায়, ‘৭০-এর ঐতিহাসিক নির্বাচনে অংশগ্রহণ করে ভূমিধ্বস বিজয় অর্জন ও পরিশেষে ‘৭১-এ স্বাধীনতার ডাক দিয়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন ও সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ প্রতিষ্ঠা, ১৯৭৫ এর কালো রাত্রি দৃশ্যপটে ভেসে উঠে।

আলোচনায় অংশগ্রহণ করেন মোঃ রাশেদুল ইসলাম, ঊর্দ্ধতন পরীক্ষক (ফুড এন্ড ব্যাক্ট.), জুনায়েদ আহম্মেদ ও  তাওহীদ আল আমীন, ফিল্ড অফিসার (সিএম)।  মারুফা বেগম, ফিল্ড অফিসার (সিএম) কবি অভীক বিশ্বাস এর ‘‘জাতির পিতা’’ কবিতাটি আবৃতি করেন।

এছাড়া বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর এর মসজিদে স্থানীয় মাদ্রাসার ১১ জন হাফেযের অংশগ্রহণে কোরাআন শরীফ খতমের ব্যবস্থা করা হয় এবং বাদ যোহর দোয়া মাহফিল এবং খাবার বিতরণের আয়োজন করা হয়।

এতে ,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর রুহের মাগফেরাত কামনা এবং তাঁর পরিবারবর্গসহ চলমান বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ঠ অনিষ্ট থেকে পানা চেয়ে সবার মঙ্গল ও মাগফেরাতের জন্য আল্লাহ’র কাছে দোয়া করা হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন হাফেজ মোঃ শামীম হোসেন, পেশ ঈমাম,বিএসটিআই,রংপুর।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *