নতুন নামে সংঘবদ্ধ হচ্ছে জঙ্গিরা :  র‍্যাব

Uncategorized অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক  :  দেশের অভ্যন্তরে অতীতে যারা জঙ্গিবাদে জড়িত ছিল তারা নতুন নামে দেশকে অস্থিতিশীল করতে সংঘবদ্ধ হচ্ছে বলে মন্তব্য করেছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

গতকাল বুধবার ১৬ আগস্ট, দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খন্দকার মঈন বলেন, আগে জঙ্গিবাদে যারা জড়িত ছিল, তারা নতুন নামে দেশকে অস্থিতিশীল করতে সংঘবদ্ধ হচ্ছে। পাশাপাশি নতুন সদস্য সংগ্রহের কাজে তারা তৎপর রয়েছে। এদের ধরতে র‍্যাবের গোয়েন্দারা নিবিড়ভাবে কাজ করছেন। র‍্যাবের পাশাপাশি অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীও কাজ চালিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

তিনি বলেন, জঙ্গিবাদের সঙ্গে জড়িতরা নতুনভাবে সংঘবদ্ধ হয়ে দেশে হামলা বা অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে কাজ করছে কি না সেটি নিয়ে র‍্যাবের গোয়েন্দারা অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মিলে কাজ করছেন।

খন্দকার মঈন বলেন, আগামীকাল ১৭ আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলার ১৮ বছর পূর্ণ হবে। গত কয়েক বছর জঙ্গিবাদ নিষ্ক্রিয় ছিল। কিন্তু সম্প্রতি আবারও তারা দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছে।

জঙ্গি দমনে র‍্যাবের কোনো তৎপরতা আছে কি না জানতে চাইলে খন্দকার মঈন বলেন, ‘র‍্যাবের মূল ম্যান্ডেট হলো জঙ্গি গ্রেফতার করা। এখন পর্যন্ত দেশে সদ্য নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনসহ মোট ৯টি সংগঠন নিষিদ্ধ করা হয়েছে। ১৭ আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলা করেছে জেএমবি, পরবর্তীতে হরকাতুল জিহাদ। এই সংগঠনগুলোর তৎপরতা আগের তুলনায় কিছুটা কম ছিল।’

মঈন বলেন, গতবছর জেএমবির স্বঘোষিত আমির উজ্জ্বল মাস্টারকে ব্যাংক ডাকাতি করার সময়ে গ্রেফতার করা হয়েছিল। জেএমবি বা হরকাতুল জিহাদের মতো সংগঠনগুলো অর্থ সংকটে ভুগছে। পাশাপাশি তাদের মধ্যে নেতৃত্ব সংকট ছিল। এই পুরাতন সংগঠনগুলোতে যারা এখনো তৎপর আছেন, জঙ্গিবাদ নিয়ে কাজ করতে চায়, তারা এক সঙ্গে বসে নতুন জঙ্গি সংগঠন সম্প্রতি নিষিদ্ধ হওয়া আনসার আল হিন্দাল ফিল শারকিয়ারতে যুক্ত হয়েছিল।

র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক আরও বলেন, সংগঠনটি আনসার আল ইসলামের অর্থায়নে পরিচালিত হচ্ছিল। এই সংগঠনের আমিরসহ অনেককেই গ্রেফতার করা হয়েছে। সংগঠনটি আমাদের আবেদনের প্রেক্ষিতে নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *