ময়মনসিংহের ফুলপুরে মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি নূরু গ্রেপ্তার

Uncategorized অপরাধ আইন ও আদালত জাতীয় বিশেষ প্রতিবেদন ময়মনসিংহ

 

নিজস্ব প্রতিনিধি  : ময়মনসিংহের ফুলপুরে মানবতা বিরোধী অপরাধ মামলার আসামি নূরুল ইসলাম ওরফে নূরুকে গ্রেপ্তার করেছে ফুলপুর থানার পুলিশ। দীর্ঘদিন পলাতক থাকার পর হালুয়াঘাটের মাজরাকোড়া গ্রাম থেকে আজ বৃহস্পতিবার তাকে গ্রেপ্তার করা হয়। ২০২২ সালের জানুয়ারি মাসে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ১৯৭৩ আইনে নূরু মিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধী মামলা করা হয়। এরপর থেকে তিনি পলাতক ছিলেন


বিজ্ঞাপন

ফুলপুর থানা ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নুরুল ইসলাম নূরু মিয়া মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীতে যোগ দেন। তিনি পাকসেনাদের কাছে গোপনে খবর পৌঁছে দিতেন। রাতের বেলায় নিরীহ মানুষের বাড়ি-ঘর লুট করতেন। মুক্তিযোদ্ধাদেরসহ সাধারণ মানুষকে পাকিস্তানি ক্যাম্পে নিয়ে যেতেন।তার বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠনসহ একাধিক অভিযোগ রয়েছে।

জানা যায়, ১৯৭১ সালে যুদ্ধ চলাকালে নূরুসহ ১৫-২০ জন রাজাকার দেউখালি গ্রামের বীর মুক্তিযোদ্ধা হাসান আলীকে আটক করতে তার বাড়িতে হামলা চালায়। এ সময় হাসান আলী আত্মরক্ষার জন্য পালিয়ে যান। কিন্তু নূরুসহ কয়েকজন পাকবাহিনীর সদস্যরা তাকে আটক করে।

অস্ত্রের মুখে পাকিস্তানি বাহিনী তাকে গাড়িতে তুলে ক্যাম্পে নিয়ে ৬ দিন ধরে মানসিক নির্যাতন চালায়। পরে সর্চাপুর ঘাটে নিয়ে তাকে গুলি করে হত্যার পর লাশ কংশ নদীতে ফেলে দেওয়া হয়।

এ বিষয়ে ফুলপুর থানার ওসি আব্দুল্লাহ আলমামুন বলেন, নূরু মিয়াকে মানবতাবিরোধী অপরাধ মামলায় গ্রেপ্তার করা হয়েছে। তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর প্রক্রিয়া চলছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *