আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প কাঁপল ভারত-পাকিস্তানও

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে আফগানিস্তানে, যা কাঁপিয়েছে পাকিস্তান ও ভারতের বিভিন্ন শহরকেও। শুক্রবার সন্ধ্যায় আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ১ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংস্থা ইউএসজিএস।


বিজ্ঞাপন

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৩। পাকিস্তানের আবহাওয়া দপ্তর বলছে, এর মাত্রা ছিল ৬ দশমিক ৪।

ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর তাৎক্ষণিকভাবে না মিললেও এতে বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

ইউএসজিএসের তথ্য অনুযায়ী, এই ভূমিকম্পের উৎস ছিল আফগানিস্তানের উত্তর সীমান্তে তাজিকস্তানের কাছে ভূপৃষ্ঠের ২১০ কিলোমিটার গভীরে।

দৈনিক টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভূমিকম্পের কারণে স্থানীয় সময় সন্ধ্যা ৫টা ৯ মিনিটে কেঁপে উঠে নয়া দিল্লি। এছাড়া পাকিস্তানের উত্তরাঞ্চলও এই ভূমিকম্পে কেঁপে ওঠে বলে দেশটির দৈনিক ডন জানিয়েছে।

আনন্দবাজারের খবরে বলা হয়, দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশের মথুরা, লখনউ, প্রয়াগরাজ এবং জম্মু ও কাশ্মীরে ভূমিকম্প টের পাওয়া যায়। ভূমিকম্পের দাপট অনুভব করা যায় চণ্ডীগড়, ফরিদকোট, চম্বা, দেহরাদুন, নয়ডা, গাজিয়াবাদ, গুরুগ্রামেও। পাকিস্তানের রাওয়ালপিণ্ডি, লাহৌর, পেশোয়ার, বানার, বালাকোটসহ বিভিন্ন শহর ভূমিকম্পের দাপটে কেঁপে ওঠে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *