তীব্র শীতে ২দিনে ৫জনের মৃত্যু

সারাদেশ

মৌলভীবাজার প্রতিনিধি : শৈত্যপ্রবাহে বিপর্যস্ত মৌলভীবাজারের কমলগঞ্জের জনজীবন। দুইদিনের প্রচণ্ড শীতে শমশেরনগর ইউপির কানিহাটি, ডবলছড়া চা বাগানের নারীসহ বয়স্ক চারজন ও আলীনগর ইউপির কামুদপুর আশ্রায়ন প্রকল্পের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।


বিজ্ঞাপন

চা বাগানসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ঘন কুয়াশা, মৃদু বাতাসে নিম্নবিত্ত পরিবার হিমশিম খাচ্ছেন। হাড় কাঁপানো শীতে দরিদ্ররা যেখানে সেখানে খড়খুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।

প্রচণ্ড ঠাণ্ডায় শুক্রবার পুরে শমশেরনগর ইউনিয়নের ফাঁড়ি ডবলছড়া চা বাগানের সুবল চাষার ছেলে রাখাল চাষা, আপ্পালু কুর্মীর স্ত্রী দাঙ্গামা কুর্মী মারা যান। শনিবার সকালে ডবলছড়া বাগানের রাজেন্দ্র তুলিয়ার স্ত্রী বুলেশ্বরী তুলিয়া এবং কানিহাটি চা বাগানের মিরা বীনের ছেলে হরিয়া বীন মারা যান। এদিন ভোরে আলীনগর ইউপির কামুদপুর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা বৃদ্ধ আঞ্জব আলী মারা গেছেন। শমসেরনগরের মেম্বার কানিহাটি চা বাগানের শ্রমিক নেতা সীতারাম বীন চার জনের মৃত্যুর সত্যতা নিশ্চিত করে বলেন, প্রচণ্ড ঠাণ্ডায় তাদের মৃত্যু হয়েছে।

শব্দকর সমাজ উন্নয়ন পরিষদের সম্পাদক উপেন্দ্র শব্দকর বলেন, মুন্সীবাজার, আলীনগর, আদমপুর ও পতনঊষার এলাকায় বেশ কিছু শব্দকর পরিবার রয়েছেন। আয় রোজগার কম ও পিছিয়ে পড়া সম্প্রদায় হিসাবে গরম কাপড়ের তীব্র সঙ্কট রয়েছে।

শীতে তাদের চরম দুর্ভোগ দেখা দিয়েছে শমশেরনগর, ভানুগাছ ও মুন্সীবাজারের কয়েকজন প্রাইভেট চিকিৎসক জানান, সর্দি, জ্বর, কাশি, নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে।

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক বিশ্বজিৎ সিংহ জানান, ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে দুইশিশু ভর্তি রয়েছে। তবে ঠাণ্ডায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার বিষয়ে তিনি কিছু জানেন না।

কমলগঞ্জ ইউএনও আশেকুল হক ঠাণ্ডাজনিত রোগে দুইদিনে কমলগঞ্জে পাঁচজনের মৃত্যুর খবর পেয়েছেন জানিয়ে বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ চলমান রয়েছে। নিম্নআয়ের মানুষজনদের জন্য শীতবস্ত্র বিতরণ কার্যক্রম জোরদার করা হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *