বাংলাদেশ ও ভারতের প্রতিরক্ষা সংলাপ শুরু

Uncategorized আইন ও আদালত আন্তর্জাতিক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন

কুটনৈতিক বিশ্লেষক : বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত পঞ্চম বার্ষিক ডিফেন্স ডায়ালগ শুরু হয়েছে। সশস্ত্র বাহিনী বিভাগের তত্ত্বাবধানে ঢাকা সেনানিবাসে এ ডায়ালগ চলছে। বাংলাদেশের পক্ষে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান এবং ভারতের পক্ষে দেশটির প্রতিরক্ষা সচিব শ্রী গিরিধর আরমান, নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।


বিজ্ঞাপন

২০১৭ সালের ৮ এপ্রিল সই হওয়া প্রতিরক্ষা সমঝোতা স্মারক অনুযায়ী, তিন বাহিনীর সাধারণ বিষয়গুলো অ্যানুয়েল ডিফেন্স ডায়ালগের (এডিডি) মাধ্যমে প্রক্রিয়াকরণের সিদ্ধান্ত গৃহীত হয়। ওই সিদ্ধান্তের আলোকে বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর মধ্যে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে প্রতি বছর এ সংলাপ করে আসছে বাংলাদেশ ও ভারত। এ পর্যন্ত উভয় দেশের মধ্যে এ সংক্রান্ত চারটি সংলাপ অনুষ্ঠিত হয়। ২০২২ সালে চতুর্থ ডায়ালগ ভারতে অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা বর্তমানে অত্যন্ত নিবিড়। বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে প্রতিরক্ষা উন্নয়ন ও প্রশিক্ষণে সহযোগিতা প্রদানের জন্য ভারতের ক্রমাগত সহায়তার বিষয়টি সুস্পষ্ট। প্রতি বছর বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অনেক সদস্য ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণ গ্রহণ করে। একইভাবে ভারতের সশস্ত্র বাহিনীর সদস্যরাও বাংলাদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে থাকে। দুই দেশের সশস্ত্র বাহিনী বিভিন্ন পর্যায়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে একসঙ্গে কাজ করে আসছে। (তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *