ঝাড়খন্ডে কোনঠাসা বিজেপি জয় পাচ্ছে কংগ্রেস

আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : ভারতের ঝাড়খন্ড রাজ্যের বিধানসভা নির্বাচনে ক্রমশঃ কোনঠাসা হয়ে পড়ছে। বেলা যত বাড়ছে, ভোট গণনা যত এগোচ্ছে, ততই স্পষ্ট হচ্ছে কংগ্রেসের একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার বিষয়টি। যদিও একক দল হিসাবে সবচেয়ে বেশি ভোট পেয়েছে বিজেপি।
নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত সর্বশেষ প্রাথমিক ফলাফল থেকে জানা যায়, ঝাড়খ-ের ৮১টি আসনের মধ্যে ৪২ আসনে জয়লাভ করতে চলেছে কংগ্রেস-জেএমএম-আরজেডি জোট। অপরদিকে, ক্ষমতাসীন বিজেপি দল মাত্র ২৮টি আসনে জয়ী হয়েছে। নির্বাচনের পর বুথফেরত জরিপগুলোতেও এরকমই ইঙ্গিত দেয়া হয়েছিলো।
ওই রাজ্যে বিধানসভায় মোট আসন ৮১টি। সরকার গড়তে প্রয়োজন ছিল ৪১টি আসন। ইতোমধ্যেই সংখ্যাগরিষ্ঠ আসন দখল করে নিয়েছে কংগ্রেস জোট।
এদিকে, ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী রাঘুবার দাস এক বিবৃতিতে বলেছেন, এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করা ঠিক হবে না। ঝাড়খন্ডের এই নির্বাচন বিজেপির জন্য খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচনের এই ফলাফল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং দেশটির সাম্প্রতিক সময়ে পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনের জন্য একটি পরীক্ষা হিসেবেই দেখা হচ্ছে।
ঝাড়খন্ডে তিন কোটির বেশি মানুষ বসবাস করে। ওই রাজ্যের নিয়ন্ত্রণ বর্তমানে বিজেপির হাতেই রয়েছে। এছাড়া রাজ্যের লোকসভা নির্বাচনে ১৪টির মধ্যে ১১টি আসনেই জয়লাভ করেছে বিজেপি।
কিন্তু সাম্প্রতিক সময়ে নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে ভারতের বিভিন্ন স্থানে ব্যাপক বিক্ষোভ-সমাবেশ হচ্ছে। এর মধ্যেই ওই রাজ্যে ভোট হয়েছে।
এর আগে শিবসেনার সঙ্গে জোট ভেঙে যাওয়ায় মহারাষ্ট্র হাতছাড়া হয়েছে বিজেপির। সেই তুলনায় ছোট রাজ্য হলেও ঝাড়খ-ের রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে মোড় নেয় সে দিকে তাকিয়ে আছে মোদি সরকার। চলতি বছর লোকসভা নির্বাচনে বড় জয় পেয়েছে ক্ষমতাসীন বিজেপি।
ঝাড়খ-ে বিধানসভা নির্বাচনের ভোট শুরু হয়েছিল গত ৩০ নভেম্বর থেকে। মোট পাঁচ দফার ভোট হয় ২০ ডিসেম্বর পর্যন্ত।
সোমবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ঝাড়খ-ের ২৪টি কেন্দ্রে ভোট গণনা শুরু হয়। বিকেলের পরেই সম্পূর্ণ ফলাফল জানা যাবে বলে ধারণা করা হচ্ছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *