এসেনসিয়াল ড্রাগস কোং লিঃ এ আদালতের আদেশ উপেক্ষা করে সিবিএ কার্যক্রমে বাধা প্রদানের অভিযোগ

Uncategorized অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

বিশেষ প্রতিনিধি :  এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড এ আদালতের আদেশ উপেক্ষা করে সিবিএ কার্যক্রমে বাধা প্রদানের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ সূত্রে জানা যায়  এসেনসিয়াল ড্রাগস কোং লিঃ বিগত ৫/৯/২০২২ ইং তারিখ শ্রম অধিদপ্তর বদরুল আলম সাধারণ সম্পাদক শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ রেজিঃ নং বি২১৩৭ এর আবেদন ও মহামান্য উচ্চ আদালতে দায়ের কৃত রিটপিটিশন নং ৯২৯৯/২১ এর পরিপ্রেক্ষিতে সিবিএ নির্বাচনের উদ্যোগ গ্ৰহন করেন। উক্ত নির্বাচনে ২টি ট্রেড ইউনিয়নের মধ্যে একটি পক্ষ শ্রম অধিদপ্তরকে পত্র দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান।যার পরিপ্রেক্ষিতে ট্রেড ইউনিয়ন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ নির্বাচিত হয়।


বিজ্ঞাপন
রিট পিটিশন মামলার কপি।

বদরুল আলমদের ট্রেড ইউনিয়ন নির্বাচিত হওয়ায় কতৃপক্ষ তাদের কে সঠিক ভাবে সিবিএ কার্যক্রম পরিচালনা করতে না দেওয়ার জন্য কাজি ওবায়দুর রহমান, আলমগীর হোসেন সরদারসহ কতিপয় শ্রমিক কর্মচারীদেরকে বিশেষ সুবিধা দিয়ে বদরুল আলম সাধারণ সম্পাদকদের সিবিএ কার্যক্রমে বাধা দেন এবং শ্রম আইন লঙ্ঘন করে কার্যনির্বাহী কমিটির কর্মকর্তাদের বদলি করেন।

তার পরিপ্রেক্ষিতে বদরুল আলম সাধারণ সম্পাদক বাদী হয়ে বিজ্ঞ সিনিয়র সহকারী জজ আদালতে কাজি ওবায়দুর রহমান, আলমগীর হোসেন সরদারসহ ১৩জনকে বিবাদী করে ১৮৮৭/২২ নং দেওয়ানি মামলা দায়ের করে। উক্ত মামলায় আদালত ৭ কর্মদিবসের মধ্যে কারন দর্শানোর নির্দেশ প্রদান পূর্বক কাজি ওবায়দুর রহমানসহ ১৩ জনের বিরুদ্ধে অস্হায়ী নিষেধাজ্ঞার আদেশ মন্ঞ্জুর করেন।

পরবর্তীতে  আদালত শুনানি অন্তে অস্হায়ী দরখাস্ত টি না মন্ঞ্জুর করেন।উক্ত না মন্ঞ্জুর আদেশের বিরুদ্ধে  বাদী পক্ষ বদরুল আলম  জেলা জজ আদালত,ঢাকায় ৩১১/২২নং মিস আপিল দায়ের করেন।মিস আপিল দরখাস্ত টি শুনানি অন্তে  আদালত বাদী পক্ষের প্রার্থনা অনুযায়ী স্হিতী অবস্থা বজায় রাখতে বিবাদীদের নির্দেশ দেন। পরবর্তীতে আলমগীর হোসেন সরদার পদোন্নতি প্রাপ্ত হয়ে উৎপাদন সুপার ভাইজার হন।

বাংলাদেশ শ্রম আইন ১৮০(খ)ধারায় উল্লেখ আছে ট্রেড ইউনিয়নের সদস্য বা কর্মকর্তা হতে হলে তাকে শ্রমিক হতে হবে এবং গঠনতন্ত্রে উল্লেখ আছে ইউনিয়নের সদস্য বা কর্মকর্তা হতে হলে তাকে শ্রমিক কর্মচারী হতে হবে।শ্রম আইন ২(৬৫) ধারায় শ্রমিকের সংজ্ঞা দেওয়া আছে এবং শ্রম বিধিমালা ২(ছ) সুপার ভাইজার এর দায়িত্ব ও কর্তব্য দেওয়া আছে।

আলমগীর হোসেন সরদার শ্রমিক না হয়ে বেআইনী ভাবে ট্রেড ইউনিয়নের কর্মকর্তা দাবি করে কার্যক্রম পরিচালনা করছে। বিজ্ঞ জেলা জজ ঢাকার  ১৪/২/২৩ইং তারিখের আদেশ উপেক্ষা করে বিবাদী পক্ষ নিজেদের সিবিএ প্রতিনিধি দাবি করে সিবিএ অফিস দখল করে রাখছে, ক্যান্টিন পরিচালনা করছে।১৫ই আগষ্টের মিলাদ মাহফিলে প্রতিনিধিত্ব করা সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।উল্লেখ্য যে গত ২৮/৮/২০২৩ তারিখ পর্যন্ত হাইকোর্টের অস্থায়ী নিষেধাজ্ঞা ছিল। ঐ তারিখে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়নি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *