পটুয়াখালীতে হচ্ছে দেশের ৯ম ইপিজেড : ৩০৬টি শিল্প প্লট নিয়ে ওই রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা প্রতিষ্ঠা করা হবে 

Uncategorized অর্থনীতি জাতীয় বরিশাল বানিজ্য বিশেষ প্রতিবেদন সারাদেশ

 

নিজস্ব প্রতিবেদক  : পদ্মা সেতুর সুফল নিতে দক্ষিণের জেলা পটুয়াখালীতে এবার রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার।‘পটুয়াখালী রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।


বিজ্ঞাপন

৩০৬টি শিল্প প্লট নিয়ে ওই রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকাটি (ইপিজেড) প্রতিষ্ঠা করা হবে কলাপাড়া উপজেলায়। গত  মঙ্গলবার ২৯ আগস্ট, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, দেশের দক্ষিণাঞ্চলে ইপিজেড স্থাপনের মাধ্যমে বিনিয়োগ আহরণ, রপ্তানি আয় বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার উদ্দেশ্যে প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়েছে।

সম্পূর্ণ দেশীয় অর্থায়নে গৃহীত এ প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা); খরচ ধরা হয়েছে ১ হাজার ৪৪৩ কোটি টাকা। প্রকল্পটিতে বেপজার নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে প্রায় ৩৩৮ কোটি টাকা, বাকি ১ হাজার ১০৫ কোটি টাকার জোগান দেওয়া হবে সরকারের নিজস্ব তহবিল থেকে।আগাম ২০২৬ সালের জুনের মধ্যে প্রকল্পটি শেষ করার লক্ষ্য ঠিক করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *