প্রধানমন্ত্রী ও রাস্ট্রপতির জন্য  মার্সিডিস বেঞ্চ এস ৬০০ স্পেশালাইজড সিকিউরিটি কার  প্রেসিডেন্ট পোলে যুক্ত

Uncategorized জাতীয় ঢাকা বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক : মার্সিডিজ বেঞ্জ এস৬০০ গার্ড মার্সিডিজ বেঞ্জ এর স্পেশালাইসড সিকিউরিটি কার সিরিজের সর্বশেষ সংস্করণ যা ২০১৮ সালে জনসম্মুখে আনা হয় এবং এটি জামার্নির প্রথম ভিয়ার১০ ব্যালস্টিক সিকিউরিটি প্রটেকশন লেভেল সার্টিফাইড হয় যা এই সিরিজের এবং এই সাইজের যেকোনো সেডানের মধ্যে প্রথম।


বিজ্ঞাপন

বিশ্বের বিভিন্ন দেশের রাস্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে শুরু করে ভিভিআইপি অনেক ব্যাক্তিবর্গ এই গাড়িটি ২০১৮ সালের পর থেকে নিজেদের গাড়ি হিসাবে ব্যবহার করছেন। জার্মানি, ভারতসহ বিভিন্ন দেশের রাস্ট্রপ্রধান গন গাড়ি টি ব্যবহার করে।

আর আমাদের প্রধানমন্ত্রী এবং রাস্ট্রপতির জন্য এরকম ২ টি গাড়ি প্রেসিডেন্টিয়াল পোলে যুক্ত হয়েছে। ইতিপূর্বে বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং রাস্ট্রপতি বিএমডব্লিউর -৭ হাই সিকিউরিটি মডেলের গাড়ি ব্যবহার করতেন যেগুলো ভিয়ার৭ ব্যালস্টিক প্রটেকশন লেভেল সার্টিফাইড ছিল।কিন্তু নতুন সংযোজন করা এই এস৬০০ গার্ড গুলো ভিয়ার১০ প্রটেকশন সার্টিফআইড হওয়ায় এই গাড়ি গুলো ভিয়ার০৭ প্রটেকশন লেভেল যুক্ত বিএমডব্লিউর-৭ সিকিউরিটি থেকে বেশি সুরক্ষা দিতে সক্ষম।

এর ব্যালাস্টিক ক্ষমতা এত টাই বেশি যে এর গ্লাস এর কোন একটি নিদিষ্ট স্থানে পর পর ৫ টি এসল্ট রাইফেল থেকে গুলি করা হলেও এটি তা থামিয়ে দিয়ে পারবে। এমনকি ১৫কেজি TNT ক্ষমতার বিস্ফোরণও সহজে হজম করতে পারে। সেই সাথে প্রচলিত যে কোন গ্রেনেড কিংবা প্রেট্রল বোমার মত অস্ত্র প্রয়োগ করা হলেও এটি ভিতরে থাকা যাত্রী কে নিরাপদ রাখবে।

গাড়িটিতে আরো ব্যবহার করা হয়েছে বিল্ট ইন ফায়ার সাপোর্ট সিস্টেম যা গাড়িটি কে আগুনের হাত থেকে রক্ষা করবে যদি কোন কারনে গাড়ির বাইরে যেকোনো অংশে আগুন লেগেও যায় তা দ্রুত সময়ে গাড়িটির ভিতরে থাকা ফায়ার সেইফট সিস্টেম ডিটেক্ট করে নিভিয়ে ফেলতে সক্ষম।

এছাড়া গাড়িটিতে নিউক্লিয়ার বায়ো ক্যামিক্যাল প্রটেকশন রয়েছে যার ফলে যেকোনো ক্যামিক্যাল এট্যাক থেকে এটি ভিতরের যাত্রী কে সুরক্ষা দেবে সেই সাথে এই গাড়িটির ভিতরে নিজস্ব অক্সিজেন ব্যবস্থা রয়েছে যা মিনিট পর্যন্ত ভিতরে অক্সিজেন সরবরাহ করতে সক্ষম।

গাড়ির টির নিজস্ব শক্তিশালী রেডিও একটিভ ডিটেকশন ব্যবস্থা আছে যা গাড়ির আশে পাশে থাকা যেকোনো রেডিও ওয়েভ শনাক্ত করতে সক্ষম ফলে আইডি র মত বোমার হাত থেকে রক্ষা পেতে গাড়ি পূর্ব থেকেই সর্তক করতে পারে গাড়ির চালক কে।

গাড়ির চাকা কোন কারনে নষ্ট হলে বা ফেটে গেলেও এইটি গাড়িটি ৪৫-৫৫ কিমি গতিতে যেকোনো রাস্তায় চলতে পারবে।এরকম একটি গাড়ির বাজার মুল্য ট্যাক্স ব্যতীত প্রায় ১৫.৫০ কোটি টাকা। ( তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *