পরিবেশ সংরক্ষণে সাতক্ষীরা বোটানিক্যাল সোসাইটির পাঠচক্র

Uncategorized খুলনা গ্রাম বাংলার খবর জাতীয় বিশেষ প্রতিবেদন সংগঠন সংবাদ সারাদেশ

সাতক্ষীরা প্রতিনিধি  :   ‘‌সুস্থ পরিবেশ, শান্তিময় পৃথিবী’ স্লোগানক সামনে রেখে  পরিবেশ সংরক্ষণে তারুণ্যের করণীয় শীর্ষক পাঠচক্র‍ের আয়োজন করে সাতক্ষীরা বোটানিক্যাল সোসাইটি।রবিবার(৬ অক্টোবর) সকাল ১১ টায় সাতক্ষীরা সরকারি কলেজ শহীদমিনার চত্বরে প্রকৌশলী ও প্রযুক্তিবিদ ফয়েজ আহমদ তৈয়্যব এর লেখা ‘বাংলাদেশের পানি পরিবেশ ও বর্জ্য’বইটি নিয়ে এ পাঠচক্র‍ অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন

সাতক্ষীরা বোটানিক্যাল সোসাইটির সভাপতি তারিক ইসলামের সভাপতিত্বে  ও সহ সভাপতি ফয়জুর রহমান মিশুক’র সঞ্চলনায় ‘বাংলাদেশের পানি পরিবেশ ও বর্জ্য’ গ্র‍ন্থথেকে পাঠকরেন মাহবুবুর রহমান খান।


বিজ্ঞাপন

পাঠচক্রে  উপস্থিত ছিলেন, সাতক্ষীরা বোটানিক্যাল সোসাইটির কার্যনির্বাহী সদস্য মোঃ হাফিজ ,আবুহুরায়রা, মো: আল – আমিন,মুশফিকুর রহমান, মো: আল রাফিয়াদ রুহান, সাগর আহমেদ, ইমরান নাজির শুভ, রিয়াজ রহমান, হসিবুল আলম, সাদিক ইবনে মুজিব প্র‍মুখ।

পাঠচক্র‍ শেষে আলোচনা পর্বে বর্জ্য পদার্থের আধুনিক ও নিরাপদ অপসারণ ব্যবস্থার অপ্রতুলতা বাংলাদেশের অন্যতম পরিবেশগত সমস্যা উল্লেখ করে বক্তরা পরিবেশ সংরক্ষণে তারুণ্যের ভুমিকা ও করণীয় সমূহ তুলে ধরেন। বক্তাদের আলোচনায় অতি বৃষ্টির কারণে সাতক্ষীরায় বন্যা , জলাবদ্ধতা পরিস্থিতি ও মানবিক বিপর্যয় নিয়ে বিশেষ গুরুত্বপায়।

সাতক্ষীরা বোটানিক্যাল সোসাইটির সভাপতি তারিক ইসলাম বলেন শিক্ষা, উদ্ভাবন, সেবা, সৃজনশীলতা ও পরিবেশ সংরক্ষণে যুবরা কাজ করে যাচ্ছে, যা গোটা বিশ্বের সমাজকাঠামোর অগ্রগতিতে বিশেষ ইতিবাচকতা এনে দেয়। আজকের এই সৃষ্টিশীল যুবসমাজের হাত ধরেই বিশ্বের অদেখা সব স্বপ্নরা বাস্তবরূপে আবির্ভূত হবে একদিন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *