পাঁচ দফা দাবি নিয়ে নীলক্ষেতের মোড় অবস্থান করছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ

শিক্ষাঙ্গন

আজ মঙ্গলবার পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল দশটায় ঢাকা কলেজের প্রধান ফটকে মানববন্ধন শুরু হয় ।এর পরে সকাল ১১ টার দিকে তারা নীলক্ষেতে অবস্থান নেয়। এ সময় রাজধানীর এই ব্যস্ততম সড়ক টি পুরোপুরি বন্ধ হয়ে যায়।


বিজ্ঞাপন

উল্লেখ্য পূর্ব পরিকল্পনা ছাড়াই ২০১৭ সালের ১৬ ই ফেব্রুয়ারি ঢাকার ঐতিহ্যবাহী সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত করা হয় ।কলেজ গুলো হল ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ ,বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ,সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ,সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাংলা কলেজ।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা কলেজের সমাজ বিজ্ঞানের ছাত্র মুশফিকুর রহমান বলেন প্রত্যেক বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করা হয় পরীক্ষার ঠিক আগ মুহূর্তে একটি বর্ষের পরীক্ষা গ্রহণ করা হয় প্রায় ২-৩ মাস যাবত। যে সকল বিভাগে প্রাকটিক্যাল পরীক্ষা আছে তা পরীক্ষার পর পরই গ্রহণ করা হয় না। ফলাফল প্রকাশের নেওয়া হচ্ছে দীর্ঘ সময়।

ঢাকা কলেজের আরেক ছাত্র মোহাম্মদ হাছান মাহমুদ বলেন নির্দিষ্ট কোন প্রশাসনিক ভবন না থাকায় শিক্ষার্থীদের যেমন শিক্ষা কার্যক্রমের থেমে থেমে ‌চলে। একটি বর্ষের সকল বিভাগের ফলাফল দাবি একসাথে পাশ করে না। সাত কলেজের একাডেমিক ক্যালেন্ডার সহ ক্রাশ প্রোগ্রাম এখনো প্রকাশ করা হয়নি। শিক্ষার্থীরা নিজ কলেজের শিক্ষকদের কাছে গেলে উনারা বলেন দাবি তোমাদের সকল কার্যক্রম করছে ,আর ঢাবির প্রশাসনিক ভবনে গেলে বলে ,সাত কলেজের শিক্ষকরা মিটিং করে সকল সিদ্ধান্ত গ্রহণ করে। এভাবেই শিক্ষার্থীরা দারে দিরে ঘুরে।

সাত কলেজের ছাত্র-ছাত্রীদের পাঁচ দফা দাবি সমূহ:
১.পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফলাফল প্রকাশ সহ একটি বর্ষের সকল বিভাগের ফলাফল একত্রে প্রকাশ করতে হবে।
২.ডিগ্রি অনার্স মাস্টার্স সকল বর্ষের ফলাফল গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতা পুনঃমূল্যায়ন করতে হবে
৩. ৭ কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন চাই ।
৪.প্রতি মাসের প্রত্যেকটা ডিপার্টমেন্টে প্রতি কলেজের দুই দিন দুই দিন করে মোট ১৪ দিন ঢাবি শিক্ষকদের ক্লাস নিতে হবে.
৫. সেশনজট নিরসনে লক্ষ্যে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশক সহ ক্রাশ প্রোগ্রাম চালু করা।
বিকাল দুপুর আড়াইটার দিকে সংবাদ সম্মেলনের মাধ্যমে আজকের মত আন্দোলন স্থগিত করা হয়। আগামীকাল সকাল ১১ টা আবার আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ব্যাপারে ঢাকা কলেজ এর ৩ জন শিক্ষার্থী দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ কর্মসূচি পালন করছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *