সারাদেশে ভোক্তা অধিকারের অভিযান

বানিজ্য

নিজস্ব প্রতিবেদক : আজ বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, সুনামগঞ্জ মহোদয়ের সার্বিক সহযোগিতায় সুনামগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শফিকুল ইসলাম এর নেতৃত্বে ছাতক উপজেলা সদর এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়। ০৫টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী ৩২০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা করেন র‍্যাব ০৯, বাজার কমিটির সদস্যবৃন্দ। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।


বিজ্ঞাপন

আজ ২১ ডিসেম্বর ২০২০ বানিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে মুন্সীগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নেতৃত্বে মুন্সীগঞ্জ সিরাজদিখান উপজেলার বালুরচর বাজার এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

৩টি ফার্মেসি তে অভিযান পরিচালনা করা হয়। ফার্মেসিগুলোতে র‍্যাকে মেয়াদোত্তীর্ণ ওষুধ, এম আর পি বিহীন ওষুধ ও অনুমোদনবিহীন বিদেশি ওষুধ পাওয়া যায়।ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ফার্মেসি ৩টিকে জরিমানা করা হয়।

অভিযানে সহায়তা করেন সিরাজদিখান থানা পুলিশের একটি টিম, বালুরচর বাজার কমিটির নেতৃবৃন্দ ও ক্যাব সিরাজদিখান এর নেতৃবৃন্দ। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

সরকার নির্ধারিত মুল্যে ওষধ বিক্রি এবং নকল, ভেজাল ও মানহিন ওষধ বিক্রি বন্ধে পল্লবী থানার সভাপতি Amzad Hossain সাহেবের নেতৃত্বে মনিটরিং চলছে।