পিডব্লিউডির নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে দুদকে অভিযোগ

অপরাধ জাতীয়

নিজস্ব প্রতিবেদক : ঘুষ, দুর্নীতি, কমিশনের মাধ্যমে পছন্দের ঠিকাদারকে কাজ দেওয়ার অভিযোগে দুর্নীতি দমন কমিশনে (দুদক) গণপূর্ত বিভাগের সার্কেল-৫ এর নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেনের বিরুদ্ধে অভিযোগ করেছেন গণপূর্তের ঠিকাদার এনামুল কবীর নামের এক ব্যক্তি।
এ বিষয়ে দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্রাচার্য বলেন, অভিযোগ জমা হয়েছে কিন্তু তার বিরুদ্ধে আনীত অভিযোগ খতিয়ে দেখতে কমিশন পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।
অভিযোগে বলা হয়েছে, তেঁজগাও বিসিক, ই/এম-৫ এর অধিনে (ওয়াই-ফাই) এর প্রায় ১ কোটি ৫০ লাখ টাকার কাজ চলমান। এই কাজে ডিপিপি তে উল্লেখ করা যে উপাদানসমূহ ব্যবহার করার কথা, সেইসমূহ মালামাল না দিয়ে স্টীকারযুক্ত নি¤œমানের মালামাল দিয়ে কাজ করানো হচ্ছে।
আরো বলা হয়েছে, এই কাজে নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেনের পছন্দের ঠিকাদার সাইফুল ইসলামকে দিয়ে করানো হচ্ছে এবং এই কাজের দরপত্রের এস্টিমেট সাইফুল ইসলামকে দিয়েই করানো হচ্ছে, যা সম্পূর্ণ গণপূর্ত অধিদপ্তরের নিয়ম বহির্ভূত। এটা ছাড়াও সার্ভার আইটেম এস্টিমেট সাইফুলকে দিয়ে করিয়ে থাকেন প্রকৌশলী
আনোয়ার। ফলে অন্যান্য ঠিকাদাররা টেন্ডার জমা দিয়েও কাজ পায় না।
এছাড়াও অভিযোগ রয়েছে, ই/এম-৫ এর অধীনে প্রায় ৩০ কোটি টাকার কাজ প্রকৌশলী আনোয়ারকে ১০% ঘুষের মাধ্যমে বাগিয়ে নেন সাইফুল ইসলাম। তেঁজগাও এর এসির টেন্ডারের ১৮ কোটি টাকার কাজ পেতে ৯০ লাখ টাকা ঘুষ প্রদান করেন সাইফুল ইসলামের প্রতিষ্ঠান আমানত এন্টারপ্রাইজ। ওয়ার্ক-২ ভবনে ১০টি কাজ এক্সেন ১৫ লাখ টাকার বিনিময়ে আমানত এন্টারপ্রাইজকে দেয়। হাই-প্রো টেট ৩ টি প্রজেক্ট ৭৫ কোটি টাকার কাজের ২% করে ব্যাবসায়ীদের কাছ থেকে হাতিয়ে নেয় আনোয়ার। সরকারী সাশ্রয়ীকৃত অর্থ কোষাগারে জমা না দিয়ে এই ঠিকাদার ভাউচার এবং কোটেশনের মাধ্যমে ভাগ বাটোয়ারা করেন। এসডি থেকে নির্বাহী প্রকৌশলী হওয়ার পর চিটাগাং ই/এম-২ থেকে মাত্র ৪ মাসের ব্যাবধানে ই/এম-৫ ঢাকায় চলে আসেন মোটা অঙ্কের ঘুসের বিনিময়ে। ম্যাপিং টেন্ডারে আনোয়ার তার আত্মীয়-স্বজনের কাজ পাইয়ে দিয়ে থাকে। এখন তিনি প্রায় ৫০ কোটি টাকার মালিক বলে অভিযোগে উল্লেখ করা হয়।
এ ব্যাপারে গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেনের কাছে জানতে চাইলে তিনি এসব অস্বীকার করে বলেন, কেউ হয়ত ষড়যন্ত্র করে এসব অভিযোগ করতে পারে, তবে এসব অভিযোগ মিথ্যা, এর সাথে আমার কোনো সংশ্লিষ্টতা নেই।


বিজ্ঞাপন