আগাম লকডাউন ঘোষণায়, দাম বেরেছে নিত্যপন্য’র

বানিজ্য রাজধানী

নিজাম উদ্দিন : করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করেছে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আর এই ঘোষণার পর থেকেই বাজারে বেচাকেনা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন স্থানীয় বাজার দোকানীরা।


বিজ্ঞাপন

রাজধানীর মোহাম্মদপুর এলাকায় কয়েকটি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়। এরমধ্যেই টাউনহল কাঁচাবাজার, রায়েরবাজার কাঁচা বাজার, জনতা বাজার,কাদেরা বাদ হাউজিং নামার বাজার সহ বেশ কয়েকটি বাজার ঘুরে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির তথ্য পাওয়া যায়। স্থানীয় ব্যবসায়ীদের কাছ থেকে জানা যায়, প্রতিদিনের চেয়ে হটাৎ বাজারে ক্রেতার আনাগোনা একটু বেশি দেখা যায়।

এমতাবস্থায় নিত্য পন্যের দাম বাড়তে পারে কিনা? এমন প্রশ্ন করলে এক দোকানদার আজকের দেশ নিউজকে বলেন, বাজার স্বাভাবিক থাকলেও ক্রেতারা এমন হুমড়ি খেয়ে বাজারে আসলে অবশ্যই দোকানী’রা চাইবে তুলনা মূলক থেকে দাম একটু বেশি নিতে।

বিভিন্ন বাজারে সরেজমিনে গিয়ে দেখে যায়, গতকালের চেয়ে দাম বেড়েছে আলু, পিঁয়াজ ও নিত্য পন্য কাঁচামালের। আগের তুলনায় প্রতি কেজি পাঁচ থেকে দশ টাকা দাম বাড়িয়ে দেন দোকানিরা।

নিম্ন আয়ের লোকদের ভোগান্তিতে পরতে হতে পারে বলে অনেকেরই ধারণা। কারণ যে, দিন আনে দিন খায় সে-তো নিত্যপন্য মজুত করার ক্ষমতা রাখে না।

বিশেষজ্ঞরা জানায়, সাধারণ মানুষের কথা ভেবে সরকার লকডাউনের পাশাপাশি বাজার মনিটরিং করা অতি জরুরী। আর তা না হলে ভোগান্তিতে পরতে হতে পারে নিম্ন আয়ের মানুষদের।