৭০,০০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) কর্তৃক পরিচালিত পৃথক দুইটি অভিযানে ২,১০,০০,০০০/- (দুই কোটি দশ লক্ষ) টাকা মূল্যমানের ৭০,০০০ (সত্তর হাজার) পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।


বিজ্ঞাপন

গত ০৩ এপ্রিল ২০২১ তারিখ রাতে গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় যে, টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধীনস্থ সাবরাং বিওপি’র দায়িত্বপূর্ণ এলাকায় বিআরএম-০৫ হতে আনুমানিক ১.৫ কিঃ মিঃ পূর্ব দিক দিয়ে নাফ নদী পার হয়ে ইয়াবার একটি বড় চালান বাংলাদেশে পাচার হতে পারে। উক্ত সংবাদের ভিত্তিতে সাবরাং বিওপি’র একটি টহলদল দ্রুত বর্ণিত এলাকায় গমন করতঃ গোপনে কৌশলগত অবস্থান গ্রহণ করে। আনুমানিক ২২০০ ঘটিকায় ০১ একটি হস্তচালিত কাঠের নৌকাযোগে ০৩ জন চোরাকারবারীকে নাফ নদী পার হয়ে নদীর কিনারায় উঠতে দেখে টহলদলের সন্দেহ হওয়ায় তাদেরকে চ্যালেঞ্জ ও ধাওয়া করে। দূর হতে টহলদলের উপস্থিতি লক্ষ্য করা মাত্রই চোরাকারবারীরা নৌকা হতে লাফিয়ে নেমে দ্রুত অন্ধকারের সুযোগ নিয়ে পার্শ্ববর্তী কেওড়া জঙ্গলে পালিয়ে যায়। পরবর্তীতে টহলদল উল্লেখিত স্থানে পৌঁছে তল্লাশী অভিযান পরিচালনা করে নদীর কিনারা হতে ইয়াবা ভর্তি ০১ টি প্লাষ্টিকের বস্তা উদ্ধার করে। উদ্ধারকৃত বস্তার ভিতর হতে গণনা করে ১,৫০,০০,০০০/-(এক কোটি পঞ্চাশ লক্ষ) টাকা মূল্যমানের ৫০,০০০ পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করতে সক্ষম হয়। ইয়াবা পাচারকারীদের আটকের নিমিত্তে বর্ণিত এলাকা ও নদীর তীরসহ পার্শ্ববর্তী স্থানে পরবর্তী ২৩৩০ ঘটিকা পর্যন্ত অভিযান পরিচালনা করা হলেও কোন পাচারকারী কিংবা তাদের সহযোগীকে আটক করা সম্ভব হয়নি। উক্ত স্থানে অন্য কোন অসামরিক ব্যক্তিকে পাওয়া যায়নি বিধায় ইয়াবা কারবারীদের সনাক্ত করাও সম্ভব হয়নি। তবে তাদের সনাক্ত করার জন্য অত্র ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

অপরদিকে গত ০৩ এপ্রিল ২০২১ তারিখ রাতে গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় যে, টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধীনস্থ হৃীলা বিওপি’র দায়িত্বপূর্ণ এলাকায় বিআরএম-১৩ হতে আনুমানিক ০১ কিঃ মিঃ উত্তর দিক হতে নাফ নদী পার হয়ে ইয়াবার একটি বড় চালান বাংলাদেশে পাচার হতে পারে। উক্ত সংবাদের ভিত্তিতে হৃীলা বিওপি’র একটি টহলদল দ্রুত বর্ণিত এলাকায় গমন করতঃ গোপনে কৌশলগত অবস্থান গ্রহণ করে। আনুমানিক ১৯১০ ঘটিকায় ০১ জন ব্যক্তিকে সাঁতরিয়ে নাফ নদী পার হতে বিআরএম-১৩ হতে ০১ কিঃ মিঃ উত্তর-পশ্চিমে এবং অবরাং বিজিবি পোস্ট হতে আনুমানিক ২০০ মিটার উত্তর দিক দিয়ে আসতে দেখে সন্দেহ হওয়ায় টহলদলটি তাকে চ্যালেঞ্জ ও ধাওয়া করে। দূর হতে টহলদলের উপস্থিতি লক্ষ্য করা মাত্রই চোরাকারবারী তার হাতে থাকা ০১ টি প্লাষ্টিকের বস্তা ফেলে দ্রুত পার্শ্ববর্তী গ্রামে পালিয়ে যায়। পরবর্তীতে টহলদল উল্লেখিত স্থানে পৌঁছে তল্লাশী অভিযান পরিচালনা করে ৬০,০০,০০০/-(ষাট লক্ষ) টাকা মূল্যমানের ২০,০০০ পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করতে সক্ষম হয়। ইয়াবা পাচারকারীদের আটকের নিমিত্তে বর্ণিত এলাকা ও নদীর তীরসহ পার্শ্ববর্তী স্থানে পরবর্তী ২১০০ ঘটিকা পর্যন্ত অভিযান পরিচালনা করা হলেও কোন পাচারকারী কিংবা তাদের সহযোগীকে আটক করা সম্ভব হয়নি। উক্ত স্থানে অন্য কোন অসামরিক ব্যক্তিকে পাওয়া যায়নি বিধায় ইয়াবা কারবারীকে সনাক্ত করাও সম্ভব হয়নি। তবে তাকে সনাক্ত করার জন্য অত্র ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।