কানাডার হাই কমিশনারের সাথে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

আন্তর্জাতিক জাতীয়

আজকের দেশ ডেস্ক : আজ কানাডার হাই কমিশনার বেনোইট প্রফন্টেইন পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আবদুল মোমেন, এমপি এর সাথে সাক্ষাত করেছেন।


বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী কানাডার হাই কমিশনারকে তার সরকারের সাথে অনুসরণ করার আহ্বান জানিয়েছিলেন যাতে বাংলাদেশ জরুরি ভিত্তিতে কানাডা থেকে কমপক্ষে ২মিলিয়ন ডোজ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন গ্রহণ করে কানাডার ক্রয়মন্ত্রী অনিতা আনন্দের সাম্প্রতিক বক্তব্যকে উল্লেখ করে। কানাডার হাই কমিশনার বাংলাদেশের অনুরোধ সম্পর্কে তাঁর সরকারের সাথে অনুসরণ করার আশ্বাস দিয়েছিল।

মিয়ানমারে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবর্তনই একমাত্র সমাধান; পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সঙ্কটের জন্য দৃ continued় রাজনৈতিক ও মানবিক সহায়তার জন্য কানাডার সরকারকে ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশের প্রত্যাশাও পুনর্বার উল্লেখ করেছিলেন যে কানাডা বাংলাদেশ রফতানিযোগ্যগুলিতে ২০২27 সালের মধ্যে ডিউটি-ফ্রি কোটা-ফ্রি (ডিএফকিউএফ) প্রবেশাধিকার বাড়িয়ে দেবে এবং শিগগিরই বাংলাদেশের সাথে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) বা প্রিফেরিশনাল ট্রেড চুক্তি (পিটিএ) নিয়ে আলোচনা শুরু করবে।
পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দণ্ডিত খুনি নূর চৌধুরী অদূর ভবিষ্যতে বাংলাদেশে ফিরে আসবেন।

হাই কমিশনার প্রফন্টেন জানিয়েছেন যে কানাডা বাস্তুচ্যুত রোহিঙ্গা এবং হোস্ট সম্প্রদায়ের জন্য একই স্কেলে আগামী তিন বছর ধরে তার মানবিক সহায়তা অব্যাহত রাখবে, যেমনটি তাদের জাতীয় বাজেটের কাঠামোতে প্রতিফলিত হয়েছে। তিনি এও জোর দিয়েছিলেন যে কানাডা বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রসহ বাংলাদেশের সাথে তার অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে ইচ্ছুক।