প্রতারণাকরে অতিরিক্ত ভ্যাট নেয়ায় লেকটেরেস রেস্টুরেন্টের বিরুদ্ধে মামলা

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : রাজধানীর উত্তরায় অবস্থিত লেকটেরেস রেষ্টুরেন্টে অভিযান চালিয়ে ক্রেতাদের কাছ থেকে বেশি ভ্যাট গ্রহণ করার অনিয়ম উদঘাটন করেছে এনবিআরের ভ্যাট গোয়েন্দারা।ভ্যাট আইন লংঘন করে ক্রেতাদের সাথে প্রতারণা করায় এই মামলা দায়ের করা হয়েছে।


বিজ্ঞাপন

লেক টেরেস, হাউস-২৫/ই, লেক ড্রাইভ রোড, সেক্টর-৭, উত্তরা, ঢাকা-১২৩০ এ অবস্থিত।এর মূসক নিবন্ধন নং-০০৩৪৯১৭১১-০১০২।

অনুসন্ধানে জানা যায় যে, রেষ্টুরেন্টটি ক্রেতার কাছ থেকে বেশি ভ্যাট কর্তন করেও তা সরকারি কোষাগারে জমা প্রদান করছে না। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা ভ্যাট গোয়েন্দা দপ্তরে অভিযোগের পরিপ্রেক্ষিতে এই অভিযান পরিচালনা করা হয়।

সংস্থার সহকারী পরিচালক মুনাওয়ার মুরসালীন এর নেতৃত্বে গতরাত (সোমবার) অভিযানটি পরিচালনা করা হয়।

অভিযানকালে দেখা যায়, রেস্টুরেন্টটি শীতাতাপ নিয়ন্ত্রিত এবং ১৫% হারে গ্রাহকদের নিকট থেকে ভ্যাট আদায় করছে; অথচ আইন অনুসারে এই ক্ষেত্রে ১০% হার প্রযোজ্য হবে।

উল্লেখ্য ২০২১-২০২২ অর্থবছরে বাজেট অনুসারে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) রেস্টুরেন্ট এর ক্ষেত্রে ১০% হারে এবং নন-এসি রেস্টুরেন্ট এর ক্ষেত্রে ৭.৫% হারে ভ্যাট কর্তনপূর্বক সরকারি কোষাগারে জমা প্রদানের বাধ্যবাধকতা রয়েছে।

লেকটেরেস রেস্টুরেন্টটি অবৈধভাবে অধিক হারে (১৫% হারে) গ্রাহকদের কাছ থেকে ভ্যাট আদায় করছে যা অবৈধ ও প্রতারণামূলক মর্মে ভ্যাট গোয়েন্দাদের কাছে প্রতীয়মান হয়েছে।

অভিযানে প্রতিষ্ঠানটির নিকট থেকে ২৯৫টি চালান/বিল ভাউচার জব্দ করা হয় যার প্রতিটি বিলের বিপরীতে ১৫ শতাংশ হারে ভ্যাট কর্তন করা হয়েছে।

জব্দকৃত তথ্য অনুসারে গত এক সপ্তাহের মূসক আরোপযোগ্য পণ্যের বিক্রয়মূল্য ছিল ৪,২৮,৭৬০ টাকা, যার উপর প্রযোজ্য ভ্যাট ৪২,৮৭৬ টাকা। কিন্তু রেস্টুরেন্ট কর্তপক্ষ ক্রেতার নিকট হতে ভ্যাট কর্তন করেছে ৫৬,৬০৪ টাকা।

স্থানীয় ভ্যাট সার্কেল টঙ্গী ভ্যাট বিভাগে যোগযোগ করে জানা যায়, লেকটেরেস রেস্টুরেন্টটি গত ৬ মাসে শূন্য রিটার্ন দাখিল করেছে। এছাড়া গত ২০২০-২০২১ অর্থবছরে ১২ মাসে মাত্র ৮৭ হাজার টাকা ভ্যাট প্রদান করেছে।এতে প্রতীয়মান হয় যে, রেস্টুরেন্টটি গ্রাহকদের কাছ থেকে আদায়কৃত ভ্যাট যথাযথভাবে সরকারি কোষাগার জমা দেয় না।

বিক্রয় তথ্য গোপন করা এবং ক্রেতার কাছ থেকে বেশি হারে ভ্যাট গ্রহণ করে ভ্যাট আইন লংঘন করেছে লেকটেরেস। অভিযানে প্রাপ্ত সকল দলিলাদি যাচাই-বাছাই করে আজ মামলাটি দায়ের করা হয়েছে।