দক্ষ প্রশিক্ষক তৈরিতে নিবিড় প্রশিক্ষণের আয়োজন

অপরাধ

গাজীপুর প্রতিনিধি : শুক্রবার ৩ সেপ্টেম্বর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন(ডাইফ) অধিদপ্তরের কর্মকর্তাদের শ্রম পরিদর্শনে দক্ষতা বৃদ্ধিতে পর্যাপ্ত সংখ্যক দক্ষ প্রশিক্ষক তৈরির লক্ষ্যে তিনদিন ব্যাপী নিবিড় প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।


বিজ্ঞাপন

শুক্রবার ৩ সেপ্টেম্বর গাজীপুরের সারাহ রিসোর্টে আন্তর্জাতিক শ্রম সংস্থা -আইএলও এর সহযোগিতায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আয়োজিত “ট্রেনিং অব ট্রেইনারর্স অন জেন্ডার ইকুয়ালিটি: হ্যারাজমেন্ট এন্ড ভায়ওলেন্স এ্যাগিনেষ্ট ওমেন এন্ড মেন ইন দি ওয়ার্ল্ড অব ওয়ার্ক” শিরোনামে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহসানে এলাহী।

কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শ্রম সচিব বলেন, কর্মস্থলে শোভন কর্মপরিবেশ সকলের কাম্য। কর্মস্থলের সুন্দর পরিবেশ কারখানার উৎপাদনে ইতিবাচক প্রভাব ফেলে।

কলকারখানায় শোভন কর্মপরিবেশ নিশ্চিতে প্রশিক্ষিত পরিদর্শক তৈরির বিকল্প নেই। দক্ষ পরিদর্শক তৈরির জন্য প্রথম ধাপ হচ্ছে পর্যাপ্ত মাস্টার ট্রেইনার তৈরি করা। মাস্টার ট্রেইনার তৈরিতে এ নিবিড় প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

আজকে যেসব কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করছেন তাঁরাই এ অধিদপ্তরের শ্রম পরিদর্শন কাজের সাথে সংশ্লিষ্ট সহকারী মহাপরিদর্শক, পরিদর্শকদের দক্ষ করে গড়ে তুলতে সক্ষম হবেন বলে তিনি আশা ব্যক্ত করেন।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো নাসির উদ্দীন আহমেদ এর সভাপতিত্বে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে আইএলও এর প্রোগ্রাম অফিসার সাম্মিন সুলতানা বক্তৃতা করেন। উদ্বোধন অনুষ্ঠান পরিচালনা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক(সেইফটি) কামরুল হাসান।

তিনদিন ব্যাপী এ প্রশিক্ষণে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ৩০ জন সহকারী মহাপরিদর্শক এবং শ্রম পরিদর্শক অংশ গ্রহণ করছেন।

আগামীকাল এ প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।