নড়াইল নিয়ে অনুচ্ছেদ

সারাদেশ

সৈয়দ রমজান হোসেন, মির্জাপুর, নড়াইল : সূচনাঃ নড়াইল বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগে অবস্থিত একটি শহর। প্রশাসনিকভাবে শহরটি নড়াইল জেলা এবং নড়াইল সদর উপজেলার সদর। এটি নড়াইল জেলার সবচেয়ে বড় এবং প্রধান শহর। শহরটির সবচেয়ে নিকটবর্তী আন্তর্জাতিক এবং আভ্যন্তরীণ বিমানবন্দর যথাক্রমে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর,যশোর বিমানবন্দর এবং খুলনা এর খান জাহান আলী বিমানবন্দর।বিভাগীয় শহর খুলনা থেকে নড়াইল শহরের দূরত্ব ৬১কি.মি.।


বিজ্ঞাপন

জনসংখ্যাঃ বাংলাদেশের আদমশুমারি ও গৃহগণনা-২০১১ অনুযায়ী নড়াইল শহরের মোট জনসংখ্যা ৫১,৩১৮ জন যার মধ্যে ২৫,৭৯১ জন পুরুষ এবং ২৫,৫২৭ জন নারী। এ শহরের পুরুষ এবং নারী অনুপাত ১০১:১০০।

ভৌগোলিক উপাত্তঃশহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২৩.১৭১৩৪৬° উত্তর ৮৯.৫১০৯৫০° পূর্ব। সমুদ্র সমতল থেকে শহরটির গড় উচ্চতা ১৪ মিটার।

প্রসাশনঃ ১৯৭২ সালে নড়াইল শহরের নাগরিকদের পৌরসেবা ও অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করার উদ্দেশ্যে নড়াইল পৌরসভা নামক একটি স্থানীয় সরকার সংস্থা(পৌরসভা) গঠিত হয় যা ৯টি ওয়ার্ড এবং ২৪টি মহল্লায় বিভক্ত। ৩৯.৭৯ বর্গ কি.মি. আয়তনের নড়াইল শহরের ২২.০৫ বর্গ কি.মি. এলাকা নড়াইল পৌরসভা দ্বারা পরিচালিত হয়।

ইতিহাস ঃনড়াইলকে বিশ্বদরবারে পরিচিতি দেন মহান চিত্রশিল্পী এস এম সুলতান, কবি বিজয় সরকার,উদয় শংকর,লেফটন্যান্ট মতিউর রহমান, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ, রবি শংকর,নীহার রঞ্জন গুপ্ত, মাশরাফি বিন মর্তুজা, কমল দাস গুপ্ত, জারী সম্রাট মোসলেম উদ্দিন বয়াতী,দানবীর ফাজেল আহমেদ মোল্লা প্রমুখ এদের জন্য নড়াইল আজ একটি গর্বিত জেলা হিসাবে বাংলাদেশের বুকে পরিচিত হয়েছে

শিক্ষা ব্যবস্থাঃ নড়াইল শহরের স্বাক্ষরতার হার হলো শতকরা ৮০ ভাগ

উপসংহারঃ নড়াইল আমার প্রিয় জেলা।নড়াইল জেলা পুরাতন দিনের অনেক ইতিহাস ঐতিহ্যে বহন করে।