স্বাস্থ অধিদপ্তরে কেভিড -১৯ ভ্যাক্সিন বিষয়ক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : রবিবার ১০ অক্টোবর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস (বিসিপিএস) এ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক এমপি, উপস্থিতিতে কোভিড-১৯ ভ্যাকসিন বিষয়ক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন

উক্ত প্রেস ব্রিফিং এ স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের অতিঃ মহাপরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয় চলমান কোভিড-১৯ মহামারী পরিস্থিতি মোকাবেলায় সারাবিশ্বের ন্যায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারও জনগণকে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের লক্ষ্যে সারাদেশে ভ্যাকসিনেশন কার্যক্রম পরিচালনা করছে। ভ্যাকসিনের বৈশ্বিক অপ্রতুলতা সত্ত্বেও সরকার দেশের আপামর জনসাধারণকে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের বিষয়ে বদ্ধ পরিকর।

শনিবার পর্যন্ত ৫৪১১৯২৪৬ ডোজ টিকা প্রদান করা হয়েছে। বর্তমানে দেশে কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এখনো স্বাস্থ্য বিধি মেনে চলার বিকল্প নেই।

পরিস্থিতি বিবেচনা সাপেক্ষে আরও বেশি সংখ্যক জনগণকে ভ্যাকসিনেশনের আওতায় আনা আবশ্যক। টিকা কার্যক্রম সম্প্রসারনের লক্ষ্যে নিম্নলিখিত কার্যক্রম গৃহীত হয়েছেঃ

সাধারণ নাগরিকদের রেজিস্ট্রেশন এর বয়সসীমা ২৫ বছর থেকে ১৮ বছরে নামিয়ে আনা। ১২-১৭ বৎসরের স্কুল শিক্ষার্থীদের কোডিড-১৯ প্রতিরোধী ফাইজার ভ্যাকসিন প্রদান।

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জন্ম নিবন্ধনের সনদ মাধ্যমে ভ্যাকসিন নিবন্ধনের ব্যবস্থা গ্রহণ। পর্যায়ক্রমে দেশে মোট ১০কোটি ৮০ লক্ষ জনগণকে ভ্যাকসিনের আওতায় আনা।

বর্তমানে সারা দেশে ২৮০০কেন্দ্রে টিকা প্রদান করা হচ্ছে, এই সংখ্যা আরও বৃদ্ধিকরণ। ২২ জেলায় ফাইজার ভ্যাকসিন প্রদান করা হবে।

পর্যায়ক্রমে সক্ষমতা সাপেক্ষে অন্যান্য জেলায়ও সম্প্রসারণ করা হবে। দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিরূপ পরিস্থিতির মধ্যেও প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্ব ও দিকনির্দেশনায় বাংলাদেশ ভ্যাকসিন সংগ্রহ করতে সক্ষম হয়েছে এবং অতি শীঘ্রই তা আরও বৃদ্ধি পাবে।

চলমান কোভিড-১৯ মহামারীকে আমাদের দেশ এমনকি সমগ্র বিশ্ব থেকে দূর করতে সকল নেতিবাচক চিন্তা পরিত্যাগ করে, কুসংস্কার না ছড়িয়ে দেশ ও জনগণের স্বার্থে সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে সচেষ্ট হতে হবে।