বিদ্যুৎ-এনআইডি ও ভূমি অফিসে দুদকের অভিযান

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে বৃহস্পতিবার ৯টি অভিযোগের বিষয়ে ৩ টি অভিযান পরিচালনা করা হয়েছে এবং ৬ টি দপ্তরে পত্র প্রেরণ করাসহ পদক্ষেপ গ্রহণ করেছে দুদক


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিনিধি : উপজেলা নির্বাচন অফিসার-এর বিরুদ্ধে জনৈক ব্যক্তিকে অর্থের বিনিময়ে পিতার নাম পরিবর্তনের মাধ্যমে ভুয়া জাতীয় পরিচয়পত্র সৃজনে সহায়তাপূর্বক দোহাজারী হতে কক্সবাজার পর্যন্ত রেল লাইন প্রকল্পের ভূমি অধিগ্রহণের অর্থ প্রতারণার মাধ্যমে আত্মসাতের সুযােগ প্রদানের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন।

দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম ২-এর সহকারী পরিচালক মোঃ রিয়াজ উদ্দিন-এর নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট উপজেলা নির্বাচন অফিসে বৃহস্পতিবার ২৮ অক্টোবর এ অভিযান পরিচালনা করে।

অভিযানকালে দুদক টিম উপজেলা নির্বাচন অফিস এবং জেলা প্রসাশকের এলএ শাখা হতে অভিযোগ সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করে। এ প্রসঙ্গে সংশ্লিষ্টদের বক্তব্য গ্রহণ করা হয়েছে।

প্রাপ্ত নথিপত্র প্রাথমিকভাবে যাচাই-বাছাই কালে প্রায় ৮০ বছর পূর্বের দলিলপত্র পাওয়া গিয়েছে যা সত্য উদঘাটনে জন্য যাচাই করা আবশ্যক।

এক্ষেত্রে পূর্ণাঙ্গ অনুসন্ধানে সুপারিশসহ কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

প্রকৌশলীর বিরুদ্ধে নতুন বিদ্যুৎ সংযােগ প্রদানে ঘুষ গ্রহণের অভিযােগের ভিত্তিতে দুদক সজেকা, খুলনার সহকারী পরিচালক তরুন কান্তি ঘোষ-এর নেতৃত্বে বৃহস্পতিবার ২৮ অক্টোবর অপর একটি অভিযান পরিচালনা করেছে দুদক এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম সরেজমিনে উক্ত বিদ্যুৎ অফিস পরিদর্শন করে এবং অভিযোগে সত্যতা যাচাইয়ে নথিপত্র সংগ্রহ করে। সরকারি নিয়ম অনুযায়ী অনলাইনে মাধ্যমে আবেদনের তালিকা যাচাই করা হয়।

বেশ কয়েকজন আবেদনকারীর সাথে এ ব্যাপারে যোগাযোগ করা হয়েছে এবং তাদের বক্তব্য শুনেছে দুদক টিম। কর্তৃপক্ষকে নিয়ম মেনে দ্রুততার সহিত গ্রাহকদের সেবা প্রদায়ের জন্য তাগাদা দিয়েছি টিম।

এক্ষেত্রে প্রাপ্ত সকল তথ্য প্রমাণাদি যাচাইপূর্বক কর্তৃপক্ষের মাধ্যমে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

বিআরটিএ কর্তৃপক্ষের বিরুদ্ধে গাড়ির ফিটনেস প্রদান, ড্রাইভিং লাইসেন্স নবায়ন ও ডিজিটাল নাম্বার প্লেট প্রদান বাবদ ঘুষ আদায় ও হয়রানির অভিযােগের ভিত্তিতে দুদক সজেকা, হবিগঞ্জ-এর সহকারী পরিচালক মোঃ এরশাদ মিয়া-এর নেতৃত্বে আরও একটি অভিযান পরিচালনা করেছে দুদক এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম বিআরটিএ’র মৌলভীবাজার কার্যালয় পরিদর্শন করে এবং তাদের সেবার মান যাচাই করে।

অভিযানকালে উক্ত কার্যালয়ে ৫-৬ জন সেবা গ্রহীতাকে পাওয়া যায় এবং তাদের থেকে ঘুষ ও হয়রানির ব্যাপারে জানতে চায় এনফোর্সমেন্ট টিম।

কার্যালয়ে বাহিরে কিছু ক্ষেত্রে দালালদের দৌরাত্ম্য রয়েছে এবং তাদের মাধ্যমে গ্রাহকরা হয়রানি শিকার হচ্ছে। কর্তৃপক্ষকে দালালদের দৌরাত্ম্য বন্ধ এবং সহজে সেবা প্রদানের নির্দেশনা প্রদান করেছে দুদক টিম।

এক্ষেত্রে প্রাপ্ত সকল তথ্য প্রমাণাদি যাচাইপূর্বক কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৬ টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।