কমিউনিটি পুলিশিং হল সমাজকে এক সুতোয় বাঁধার একটি জনপ্রিয় প্লাটফর্ম

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : ‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ “মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে শনিবার ৩০ অক্টোবর সকাল সাড়ে ১০ টায় বরিশাল মেট্রোপলিটন পুলিশ কর্তৃক জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়াম বরিশালে আয়োজিত কমিউনিটি পুলিশিং ডে-২০২১ এর সমাবেশ অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাননীয় উপাচার্য প্রফেসর ড. মাে. ছাদেকুল আরেফিন।

অনুষ্ঠান সভাপতিত্ব করেন, পুলিশ কমিশনার বিএমপি মােঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার।

এ-সময় প্রধান অতিথি বলেন,সময়ের চাহিদায় কমিউনিটি পুলিশিং এখন সাধারণ মানুষের কাঙ্ক্ষিত উপদান হিসেবে পরিরণত হয়েছে। কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে জনমুখী পুলিশিং কার্যকর করার ক্ষেত্রে বরিশাল মেট্রোপলিটন পুলিশ এর ভূমিকা প্রশংসনীয়।

এসময় সভার অতিথিবৃন্দ কমিউনিটি পুলিশিং তথা বরিশাল মেট্রোপলিটন পুলিশের সেবার মান সংক্রান্ত বিভিন্ন গঠণমূলক বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের সভাপতি বলেন, কমিউনিটি পুলিশিং বিচ্ছিন্ন কোন প্ল্যাটফর্ম নয়, দলাদলির কোন প্ল্যাটফর্ম নয়, এটা হল সমাজ বিনির্মাণের প্ল্যাটফর্ম, সমাজকে সুস্থ রাখার প্ল্যাটফর্ম, সম্প্রীতির প্লাটফর্ম। এটি মানুষের ভালোবাসার প্ল্যাটফর্ম, আর এই প্ল্যাটফর্মের মাধ্যমে আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ পরিস্থিতি নিয়ন্ত্রণ, সামাজিক সম্প্রীতি ও ভালোবাসার বন্ধন অটুট রেখে জনবান্ধব পুলিশিংয়ের যে বীজ আমরা সমাজে সমাজে রোপন করেছি সেখানে আমরা সকল শ্রেণী-পেশার আপামর জনতা একসাথে আছি।

তিনি আরো বলেন, প্রতিটি দিবসের যেমনি একটি উদ্দেশ্য থাকে তেমনি কমিউনিটি পুলিশিং ডে’র ও একটি মহৎ উদ্দেশ্য ও প্রতিপাদ্য বিষয় রয়েছে। আর তা হল সমাজের সকল শ্রেণী-পেশার জনগণকে সম্পৃক্ত করে জনগণের প্রত্যাশা ও মতামতের ভিত্তিতে একটি গণমুখী,প্রতিরােধমূলক ও সমাধানমূলক পুলিশি ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমে সুন্দর সমাজ বিনির্মাণ করা।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ একটি জনমুখী, সেবাধর্মী, স্মার্ট, তথ্যপ্রযুক্তি নির্ভর আধুনিক সর্বোপরি একটি মানবিক পুলিশ ইউনিট হিসেবে পারফর্ম করার জন্য আমরা ইতোমধ্যে গ্রহণ করেছি নানামুখী পদক্ষেপ।

পুলিশিং সেবা একটি অত্যন্ত স্পর্শকাতর বিষয় হওয়া সত্ত্বেও বরিশাল মেট্রোপলিটন পুলিশে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য ওপেন হাউজ ডে, কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিং, গণশুনানি, অভিযোগ বক্স স্থাপন, ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন সহ অব্যাহত আছে নানামুখী

ডিজিটাল সার্ভিলেন্স এর জন্য স্থাপন করা হয়েছে একটি অত্যাধুনিক কমান্ড এন্ড কন্ট্রোল রুম । অপরাধ নিয়ন্ত্রণের জন্য পুরো শহর জুড়ে স্থাপন করা হয়েছে অসংখ্য সিসিটিভি। এছাড়াও ভার্চুয়ালি রয়েছে আমাদের ফেসবুক পেজ, ওয়েব পেজ, পেসবুক গ্রুপ, ইউটিউব চ্যানেল, ইনস্টাগ্রাম, ভাইবার, টুইটা,র টেলিগ্রাম, হ্যালো বিএমপি অ্যাপস সহ বিভিন্ন মাধ্যম ।

মূলত বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং হল একটি অরাজনৈতিক, সামাজিক ও প্রশাসনিক উদ্যোগ। যার মাধ্যমে পুলিশ নীরবে-নিভৃতে আপনাদেরকে সেবা দিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানের শুরুতে বিএমপি কমিশনারের নেতৃত্বে বরিশাল প্লানেট পার্ক থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামের সামনে এসে শেষ হয়।

এ-সময় আরো উপস্থিত ছিলেন, কর্নেল এম এ সাদী, কর্নেল জি এস ডিজিএফ আই, বরিশাল, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বরিশাল মােঃ কবির উদ্দিন প্রামাণিক, অতিরিক্ত পুলিশ কমিশনার বিএমপি প্ৰলয় চিসিম (হেডকোয়ার্টার্স), অতিরিক্ত পুলিশ কমিশনার ক্রাইম এন্ড অপারেশনস্ মােহাম্মদ এনামুল হক, প্রফেসর মােঃ ইমানুল হাকিম সাবেক অধ্যক্ষ বিএম কলেজ বরিশাল, ডাঃ এইচ. এম. সাইফুল ইসলাম, পরিচালক, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল বরিশাল, উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর) মােহাম্মদ নজরুল হােসেন, উপ-পুলিশ কমিশনার সাপ্লাই এন্ড লজিস্টিকস মােঃ জুলফিকার আলী হায়দার, উপ-পুলিশ কমিশনার ক্রাইম, অপঃ এন্ড প্রসিকিউশন মােঃ মােকতার হােসেন পিপিএম-সেবা, উপ-পলিশ কমিশনার উত্তর মোহাম্মদ জাকির হােসেন মজুমদার পিপিএম-সেবা, উপ-পুলিশ কমিশনার ট্রাফিক এস.এম.তানভীর আরাফাত, পিপিএম-বার, উপ পুলিশ কমিশনার দক্ষিণ মােঃ আলী আশরাফ ভুঞা, বিপিএম-বার, উপ-পুলিশ কমিশনার, (সিএসবি) খান মুহাম্মদ আবু নাসের, উপ-পুলিশ কমিশনার ডিবি মােঃ মনজুর রহমান পিপিএম-বার, রকিবুর রহমান খান, এডিএম, বরিশাল, একেএম জাহাঙ্গির বিজ্ঞ পিপি জেলা ও দায়রা জজ আদালত, বরিশাল এবং সভাপতি বরিশাল মহানগর আওয়ামীলীগ, সাইদুর রহমান রিন্টু চেয়ারম্যান উপজেলা পরিষদ বরিশাল, এ্যাডভােকেট ইসমাইল হােসেন নেগাবান সভাপতি শহীদ আব্দুর রব সেরনিয়াবাত প্রেসক্লাব বরিশাল, কাজী এমদাদুল হক দুলাল, উপজেলা চেয়ারম্যান, বরিশাল সদর উপজেলা পরিষদ, বরিশাল সাইদুর রহমান রিন্টুসহ বিএমপি’র অন্যান্য শীর্ষ কর্মকর্তাবৃন্দ, কমিউনিটি পুলিশিং এর নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের নেতৃবৃন্দ।

উল্লেখ্য যে সঞ্চালনায় ছিলেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ক্রাইম এন্ড অপঃ জনাব রাসেল ও সহকারী পুলিশ কমিশনার ক্রাইম এন্ড অপঃ নাসরিন জাহান ।

এ ছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।