নিউজিল্যান্ডের সাথে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সমঝোতা স্মারক স্বাক্ষর

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার ২ নভেম্বর বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও মিনিস্ট্রি অফ প্রাইমারি ইন্ডাস্ট্রি, নিউজিল্যান্ড এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।


বিজ্ঞাপন

অনলাইন এপ্লিকেশন প্ল্যাটফর্ম জুম (Zoom) এর মাধ্যমে সম্পন্ন হওয়া এ সমঝোতা স্মারকে বিএফএসএ’র পক্ষ থেকে চেয়ারম্যান মোঃ আব্দুল কাইউম সরকার ও মিনিস্ট্রি অফ প্রাইমারি ইন্ডাস্ট্রিজ এর পক্ষ থেকে জুলি কলিন্স স্বাক্ষর করেন।

মঙ্গলবার ২ নভেম্বর সকাল ৯ টায় শুরু হওয়া এ সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, সচিব, খাদ্য মন্ত্রণালয় এবং নয়াদিল্লিতে নিয়োজিত নিউজিল্যান্ড হাই কমিশনার ডেভিড পাইন।

সমঝোতা স্মারক স্বাক্ষরের অনুষ্ঠানকে দীর্ঘ লালিত মুহুর্ত হিসেবে অভিহিত করে ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিতে এটি একটি শুভ সূচনা।

দিল্লিতি নিয়োজিত নিউজিল্যান্ড হাইকমিশনার ডেভিড পাইন বলেন, এর ফলে দুই দেশের মানুষ উপকৃত হবে।

উভয় প্রতিষ্ঠান আইন ও বিধি বিধানসমূহ সম্পর্কে তথ্য বিনিময়, ঝুঁকি নিরূপণ, মনিটরিং ও পর্যবেক্ষণ, খাদ্য পরীক্ষাগার, খাদ্যবাহিত রোগের প্রাদুর্ভাব, আঞ্চলিক ও আর্ন্তজাতিক মানোন্নয়ন, জনস্বাস্থ্যের সাথে সম্পর্কিত মারাত্নক বিষয়সমূহে সহায়তা, ইলেকট্রনিক সার্টিফিকেশন, শিক্ষা সফর ও বিশেষজ্ঞ নেটওয়ার্কের মাধ্যমে অভিজ্ঞতা ও দক্ষতা বিনিময়ে কাজ করার বিষয়ে সম্মতি প্রকাশ করেছে।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ আব্দুল কাইউম সরকার বলেন, একসাথে কাজ করার মাধ্যমে তথ্য ও দক্ষতার সন্নিবেশ ঘটিয়ে সফলতা বয়ে আনবে বলে বিশ্বাস করি।