ভালো ফলে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

বিশেষ প্রতিবেদন

*পাসের হার ৯৩.৫৮ শতাংশ
*পাসে সেরা ময়মনসিংহ বোর্ড
*ফলাফলে মেয়েরা এগিয়ে
*জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ শিক্ষার্থী


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিবেদক : এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় গড়ে ৯৩.৫৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল ঘোষণার পর শিক্ষার্থীরা মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারছেন। ভালো ফল করে আনন্দে ফেটে পড়েন অনেক শিক্ষার্থী। ফল ঘোষণার পর রাজধানীর ভিকারুন নিসা স্কুল অ্যান্ড কলেজ ও রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবকরাও আনন্দে মেতে উঠেছেন।
পাসের হার ৯৩.৫৮ শতাংশ : এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় গড়ে ৯৩.৫৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। গতবার তা ছিল ৮২.৮৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন পরীক্ষার্থী।
বৃহস্পতিবার রাজধানীর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ১৭ লাখ ৯২ হাজার ৩১২ জন। পাস করেছে ১৬ লাখ ৮৬ হাজার ২১১ জন। পাসের হার ৯৪ দশমিক ০৮।
মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২ লাখ ৯২ হাজার ৫৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২ লাখ ৭২ হাজার ৭২২ জন। পাসের হার ৯৩ দশমিক ২২ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৫৫ হাজার ৫১৪ জন পরীক্ষা দিয়েছে। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৩৭ হাজার ৬১৩ জন। পাসের হার ৮৮ দশমিক ৪৯। তাছাড়া, বিদেশের ৯টি কেন্দ্রে ৪১৬ জন অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৩৯৮ জন। পাসের হার ৯৫ দশমিক ৬৭ শতাংশ।
এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্য উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ।
পরীক্ষার্থীরা িি.িবফঁপধঃরড়হনড়ধৎফৎবংঁষঃং.মড়া.নফ এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকে ফল সংগ্রহ করতে পারবে। এছাড়া, মোবাইল ফোনে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠানোর মাধ্যমে ফল জানা যাবে। এজন্য যেকোনও মোবাইল অপারেটরের নম্বর থেকে মেসেজ অপশনে গিয়ে ঝঝঈ লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
পাসে সেরা ময়মনসিংহ শিক্ষা বোর্ড : এবারের এসএসসি পরীক্ষায় গড় পাসের হারে শীর্ষ হয়েছে ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৯৭ দশমিক ৫২ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৯২ জন।
ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর ও শেরপুর জেলায় এক হাজার ২৯২টি প্রতিষ্ঠান থেকে এক লাখ ৩০ হাজার ৮৬৩ জন পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে এক লাখ ২৭ হাজার ৬১৮ পরীক্ষার্থী।
ময়মনসিংহ জেলায় ৫৬ হাজার ৯৩৭ জন পাস করেছে। এ ছাড়া নেত্রকোনায় ২৩ হাজার ৩১৯, জামালপুরে ৩০ হাজার ২৪৭ ও শেরপুরে ১৭ হাজার ১১৫ জন পাস করেছে।
ময়মনসিংহ বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক কামাল হোসেন জানান, বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন। এর পরপরই এসএসসির ফল প্রকাশ করা হয়েছে।
ফলাফলে মেয়েরা এগিয়ে : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। নয়টি সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এবছরও পাসের দিক থেকে মেয়েরা এগিয়ে আছে।
বৃহস্পতিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফলাফল প্রকাশের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়। গণভবন থেকে এ অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।
চলতি বছরে এসএসসি ও সমমানের পরীক্ষায় ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন ছাত্রী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন। অকৃতকার্য হয়েছে ৬০ হাজার ৩৮৩ জন। পাসের হার ৯৪ দশমিক ৫০।
অন্যদিকে, ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন ছাত্র পরীক্ষা দিয়েছে। আর পাস করেছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। অকৃতকার্য হয়েছে ৮৩ হাজার ৪৬৬ জন। পাসের হার ৯২ দশমিক ৬৯।
শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা যায়, এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্য উত্তীর্ণ হয়েছেন ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। এতে গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ।
আর নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৯৪ দশমিক ০৮, মাদ্রাসা শিক্ষা বোর্ডের পাসের হার ৯৩ দশমিক ২২, কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৪৯ শতাংশ।
জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ শিক্ষার্থী : চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী এ ফল প্রকাশ করেন।
এর আগে প্রধানমন্ত্রীর পক্ষে ফলাফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী। ফলাফলে মোট পাশের হার ৯৩.৫৮ শতাংশ। পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন।
এর মধ্যে ঢাকা বোর্ডে ৪৯ হাজার ৫৩০ জন, রাজশাহী বোর্ডে ২৭ হাজার ৫০৯ জন, কুমিল্লায় ১৪ হাজার ৬২৬ জন, যশোর বোর্ডে ১৬ হাজার ৪৬১ জন, চট্টগ্রামে ১২ হাজার ৭৯১ জন, বরিশালে ১০ হাজার ২১৯ জন, সিলেটে ৪ হাজার ৮৩৪ জন, দিনাজপুরে ১৭ হাজার ৫৭৮ জন, ময়মনসিংহ ১০ হাজার ৯২জন, মাদ্রাসা বোর্ডে ১৪ হাজার ৩১৩ জন কারিগিরিরে ৫ হাজার ১৮৭ জন।